শিরোনাম :

সৌদিআরবে নিসচা জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষ্যে আলোচনা সভা


বুধবার, ২৫ অক্টোবর ২০১৭, ০৫:১৮ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

সৌদিআরবে নিসচা জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষ্যে আলোচনা সভা

মোহাম্মদ আলী রাশেদ, সৌদিআরব থেকে: "সাবধানে চালাবো গাড়ী, নিরাপদে ফিরবো বাড়ি" এই স্লোগানে বাংলাদেশের ন্যায় সৌদিআরবেও পালিত হলো জাতীয় নিরাপদ সড়ক দিবস l দিবসটি পালন উপলক্ষে নিসচা সৌদিআরব আয়োজন করে আলোচনা সভা।

২৪ অক্টোবর মংগলবার সৌদিআরব মদিনায় হোটেল জাইকা মেহরানে স্হানীয় সময় রাত ৯টাই পবিত্র কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে অনুষ্ঠানের কার্যক্রম শুরু হয় l

অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশ থেকে টেলিকনফারেন্সে কথা বলেন নিরাপদ সড়ক চাই এর চেয়ারম্যান চিত্র নায়ক ইলিয়াস কাঞ্চন।

ইলিয়াস কাঞ্চন বলেন ২৪ বছর আগে দেশের জনসংখ্যা ছিল ১০ কোটি। গাড়ি ও সড়কের সংখ্যা ছিল অনেক কম। কিন্তু সড়ক দুর্ঘটনা ও হতাহতের পরিমাণ ছিল অনেক বেশি। তখন সড়ক দুর্ঘটনায় নিহতের সংখ্যা প্রতি বছর গড়ে ১০ থেকে ১২ হাজারের ওপর। আহতের সংখ্যা ছিল গড়ে ২৫ থেকে ৩০ হাজার। আজ দেশের জনসংখ্যা প্রায় ১৭ কোটি। গাড়ির সংখ্যা ৩০ লাখ। সড়কের পরিধি অনেক বেড়েছে। সে তুলনায় সড়ক দুর্ঘটনা, নিহত ও আহতের সংখ্যা অনেক কমে এসেছে। গত বছরসড়কে দুর্ঘটনা ঘটেছে ২ হাজার ৩৪৭টি। এসব দুর্ঘটনায় নিহত হন পাঁচ হাজার তিন জন।’

ইলিয়াস কাঞ্চন বলেন, ‘জাতিসংঘ ঘোষিত এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে ২০২০ সালের মধ্যে সড়ক দুর্ঘটনা অর্ধেকে নামিয়ে আনার জন্য যে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে, তা আমাদের দেশেও সম্ভব। এজন্য বাকি সাড়ে তিন বছর আমাদের ব্যাপক সচেতনতা তৈরি করতে হবে। সরকারি-বেসরকারি এবং সব সামাজিক সংগঠন, বিশেষ করে রোড সেফটি বিষয়ে কাজ করছেন যেসব সংগঠন, তাদের এগিয়ে আসতে হবে। সঙ্গে সঙ্গে সরকারি ও আন্তর্জাতিক বাজেট বৃদ্ধি করতে হবে।

নিসচা সৌদিআরবের যুগ্ম আহবায়ক, মদিনা বাংলাভিশন দর্শক ফোরামের সভাপতি আব্দুস সামাদ আজাদের সভাপতিত্বে নিসচা সৌদিআরবের সদস্য সচিব সাংবাদিক মোহাম্মদ আলী রাশেদের সন্চালনায় প্রধান অতিথি ছিলেন সৌদিআরব বিসিষ্ট কমউনিটি নেতা, সমাজ সেবক কাজী শাহ আলম।


প্রধান অতিথির বক্তব্যে তিনি জাতীয় নিরাপদ সড়ক দিবসের উপর গুরুত্বারোপ করেন এবং বাংলাদেশ সরকারকে বিশেষ ধন্যবাদ জানান ২২ অক্টোবরকে জাতীয় নিরাপদ সড়ক দিবস ঘোষণার জন্য l তিনি নিরাপদ সড়ক চাই এর কার্যক্রম, বিশেষ করে এর প্রতিষ্ঠাতা, জনপ্রিয় চিত্র নায়ক ইলিয়াস কান্চন দীর্ঘ দুই যুগ ধরে সড়ক যাতায়াত নিরাপদ করতে যে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন তার ভূয়সী প্রশংসা করেন। তিনি বলেন ইলিয়াস কান্চনের ঐকান্তিক শ্রম ও চেষ্টায় নিরাপদ সড়ক চাই আজ একটি আন্তর্জাতিক সংগঠনে রুপান্তরিত হয়েছে l এবং এই সংগঠনের হাজার হাজার কর্মী - সমর্থকের শ্রম ও মেধার বিনিময়ে ২২ অক্টোবর সরকারি ভাবে জাতীয় নিরাপদ সড়ক দিবসের মর্যাদা লাভ করেছে l

বক্তারা বলেন, বাংলাদেশের ন্যায় নিরাপদ সড়ক চাই সৌদিআরবেও একটি শক্তিশালী সংগঠন হিসেবে আত্নপ্রকাশ করেছে এবং প্রবাসীদের কাছে নিরাপদ সড়ক ব্যবস্থার গুরুত্ব তুলে ধরছে l সড়ক দুর্ঘটনা রোধে প্রবাসীদের সাথে নিয়ে নিসচা সৌদিআরবে আগামীতে আরো ব্যাপক পরিসরে কাজ করবে বলে সবাই আশাবাদ ব্যাক্ত করেন l

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মদিনা সাংবাদিক পরিষদের সভাপতি মূসা আব্দুল জলিল, এসোসিয়েশন অব মদিনা অনলাইন এক্টিভিস্টের সভাপতি ফ ই ম ফরহাদ, ,আলোকিত বার্তা পাঠক ফোরামের সভাপতি রবিউল হোসেন, সৌদিআরব সমাজ কল্যাণ পরিষদের সহ সভাপতি মো নাসিরুদ্দিন, বিসিষ্ট ব্যবসায়ী ও সমাজ সেবক উসমান গণি, সমাজ সেবক হাফিজ আহমদ সাগর।

প্রধান আলোচক ছিলেন মদিনা বিশ্ববিদ্যালয়ের আইন ও বিচার ব্যবস্থা এবং ইসলামী রাষ্ট্র বিজ্ঞানের এমফিল গবেষক, প্রবাসীকাল ডটকম এর সম্পাদক ও মদিনা সাংবাদিক পরিষদের সহসভাপতি, বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ যাকারিয়্যা মাহমূদ।

বক্তব্য রাখেন, আলহাজ্ব মোহাম্মদ জাহাঙ্গীর, আমির উদ্দিন চৌধুরী, মামুনুর রশিদ তালুকদার, আব্দুল মালেক মাদানী, জহিরুল হুদা আলমগীর, সাংবাদিক আতিক উল্লাহ, সাংবাদিক জাবেদ ইকবাল ও সাংবাদিক মো শামীম।


অনুষ্ঠানের শেষে মহান ভাষা আন্দোলন, স্বাধীনতা সংগ্রামের সকল শহীদ ও মরহুমা জাহানারা কান্চন সহ সড়ক দুর্ঘটনায় নিহত সকলের আত্নার শান্তি কামনায়, দেশ ও জাতির কল্যাণে দোয়া কর হয়।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন