শিরোনাম :

সারাদিনব্যাপী লন্ডনে বাংলা সাংস্কৃতিক উৎসব


বুধবার, ১০ এপ্রিল ২০১৯, ০৩:১১ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

সারাদিনব্যাপী লন্ডনে বাংলা সাংস্কৃতিক উৎসব

আন্তর্জাতিক: অসাম্প্রদায়িক বাংলাদেশ ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত যুক্তরাজ্যের ৩৫ টি মননশীল সাংস্কৃতিক সংগঠনসমূহের সমন্বয়ে পূর্ব লন্ডনে সম্প্রতি অনুষ্ঠিত হয়েছে সম্মিলিত সাংস্কৃতিক জোট যুক্তরাজ্যের ১ম সম্মেলন এবং সাংস্কৃতিক উৎসব।

সারাদিনব্যাপী এ সম্মেলনের প্রথম পর্বে ছিল সেমিনার এবং নির্বাচন অধিবেশন।সেমিনারের প্রতিপাদ্য বিষয় ছিল 'যুক্তরাজ্যে বাংলা সংস্কৃতির চর্চা- সমস্যা ও সম্ভাবনা'।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন সারোয়ার ই আলম।এরপর প্রবন্ধের ওপর আলোচনায় অংশগ্রহণ করেন যুক্তরাজ্যের বিভিন্ন সাংস্কৃতিক ব্যক্তিত্ব। সেমিনারের পরেই শুরু হয় নির্বাচন অধিবেশন। এ পর্যায়ে ইলেকশন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন মুক্তিযোদ্ধা শাহ এনামুল হক এবং সাবেক কাউন্সিলর আতাউর রহমান আতা।

অংশগ্রহণকারী ৩৫ টি সংগঠনের প্রতিনিধি এবং ৫০ জন পর্যবেক্ষকের অংশগ্রহণে সভাপতি গোলাম মোস্তফা এবং ড. সতত সুপ্রিয় রায় কে সাধারণ সম্পাদক নির্বাচিত করে ৪১ সদস্য বিশিষ্ঠ সম্মিলিত সাংস্কৃতিক জোট যুক্তরাজ্যের কমিটি নির্বাচিত হয়।

অনুষ্ঠানের দ্বিতীয়ভাগে ছিল যুক্তরাজ্যের ৩৫ টি সাংস্কৃতিক সংগঠনের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। সাজিয়া স্নিগ্ধা এবং সুমনা চৌধুরীর যৌথ পরিচালনায় সাংস্কৃতিক উৎসব উদ্বোধনে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফ এবং বাংলাদেশ হাই কমিশন লন্ডনের সহকারী রাষ্ট্রদূত জুলকার নাইন।

সাংস্কৃতিক উৎসব শুরু হয় সম্মিলিত সাংস্কৃতিক জোট যুক্তরাজ্যের নবগঠিত কমিটির পরিবেশনায় ধন ধান্যে পুষ্প ভরা গানের মাধ্যমে। সাংস্কৃতিক উৎসবে আরও অংশগ্রহণ করেন উদীচী স্কুল অব পারফর্মিং আর্টস, কালচারাল লিঙ্কস, নজরুল পরিষদ, উদীচী শিল্পী গোষ্ঠী, ললিতকলা স্টুডিও (লুটন), স্বপ্নিল, সুরালয়, অগ্নিবীণা, কালচারাল কর্নার, তাল তরঙ্গ, সিতার ফিউশন, কবিতা চর্চা কেন্দ্র, হাসান লালন মিউজিক্যাল গ্রুপ ইউকে, নবান্ন, বিহঙ্গ আবৃত্তি পরিষদ ইউকে, নদী মিউজিক এ্যান্ড ড্যান্স গ্রুপ, ইউরোপিয়ান বেঙ্গলি কালচারাল ফোরাম, আন্তর্জাতিক রবীন্দ্র পরিষদ ইউকে, সউমি ড্যান্স কোম্পানি প্রমুখ।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন