শিরোনাম :
   প্রধান বিচারপতির সরে যাওয়া উচিত ছিল : প্রধানমন্ত্রী    নায়করাজ রাজ্জাকের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক    কিংবদন্তি অভিনেতা নায়করাজ রাজ্জাক আজ সন্ধ্যা ৬টা ১৩ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)    কিংবদন্তি অভিনেতা নায়করাজ রাজ্জাক আর নেই    ২১ আগস্ট গ্রেনেড হামলাকারীদের বিচারের দাবিতে বরিশালে বিক্ষোভ    ১৯ ইয়াবা ব্যবসায়ীকে ১০ বছরের স্বশ্রম কারাদন্ড    বরিশালে বিনামূল্যে চক্ষু চিকিৎসা ক্যাম্প    গৃহবধূকে নির্যাতনের পর তালাবদ্ধ করে রেখেছে পাষন্ড স্বামী    বরিশালে র‌্যাবের ভূয়া মেজর আটক    বিসিসিতে পশু কোরবানীর জন্য ১৭৪ স্থান নির্ধারণ

দেশের উন্নয়নে শিল্পের অগ্রগতি অপরিহার্য: বাদশা


মঙ্গলবার, ২৩ মে ২০১৭, ০৮:৪২ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

রাবি প্রতিনিধি: ‘বাংলাদেশে পর্যাপ্ত জনবল ও শ্রম শক্তি এমন একটা পর্যায়ে আছে যে বাংলাদেশের পক্ষেই এখন উন্নয়ন সম্ভব। তাই দেশে যে পরিমাণ কাঁচামাল আর জনশক্তি আছে সেগুলোর যথাযথ ব্যবহারে কমিউনিটি প্রডাক্ট তৈরি করতে হবে। সেগুলো উদ্যোক্তাদের সাহায্যে বাজারজাত করতে পারলেই দেশটি পৃথিবীর বাজারে একটা জায়গা করে নিতে পারে। এজন্য দেশীয় উন্নয়নের জন্য দেশীয় শিল্পের অগ্রগতি অপরিহার্য।’

মঙ্গলবার বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণাগার রাজশাহীর আয়োজনে ‘গবেষণা ও উন্নয়ন এবং সেবা কার্যক্রমঃ সম্ভাবনা, চ্যালেঞ্জ এবং উত্তরণ’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ আশাবাদ ব্যক্ত করেন রাজশাহী-২ আসনের সাংসদ ফজলে হোসেন বাদশা।

এ সময় তিনি বলেন, শিল্প উন্নয়নের জন্য গবেষক ও উদ্যোক্তাদের মধ্যে একটা সেতুবন্ধন তৈরি করতে হবে। উদ্যোক্তা প্রতিনিধিদের এগিয়ে আসার মাধ্যমে ক্ষুদ্র শিল্প উদ্যোক্তারা এগিয়ে আসলে রাজশাহীতেই হাজার হাজার কর্মসংস্থান সৃষ্টি হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

এ সময় রাজশাহী চেম্বার অবকমার্স ইন্ডাস্ট্রির সভাপতি মনিরুজ্জামান গবেষক ও উদ্যোক্তা অর্থনৈতিক প্রতিষ্ঠানের মাঝে পারস্পরিক সহযোগিতার আহ্বান জানিয়ে বলেন ত্রিমাত্রিক সহযোগিতার ধারা রাজশাহী ছোট ছোট অনেক প্রতিষ্ঠান গড়ে তুলতে পারি। ছোট ছোট উদ্যোক্তা ও গবেষকদের মাঝে মধ্যস্থতা করতে পারলে অনেক ক্ষুদ্র শিল্প প্রতিষ্ঠান গড়ে তোলা সক্ষম হবে বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, এখাতে ক্ষুদ্র উদ্যোক্তা ও নারীদের অংশগ্রহন নিশ্চিত করতে পারলেই অনেক কর্মসংস্থান সৃষ্টি করতে পারব। কারণ উন্নয়নে শতকরা ৪৫ ভাগ নারী উদ্যোক্তা অংশগ্রহন করলে উন্নয়ন সম্ভব হবে।

বিজ্ঞান ও শিল্প গবেষণাগার রাজশাহীর পরিচালক হুসনা পারভীন নুর এর সভাপতিত্বে এ সময় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রাজশাহী চেম্বার অবকমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি মো. মনিরুজ্জামান, বিএসটিআই রাজশাহীর পরিচালক আলতাফ হোসেন ও রাজশাহী অঞ্চলের উদ্যেক্তারা উপস্থিত ছিলেন।

এবিএ/এমকে

 

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন