শিরোনাম :

সিংড়ায় বন্যায় কৃষি খাতে ক্ষতি ১২০ কোটি টাকা


মঙ্গলবার, ২৯ আগস্ট ২০১৭, ০৫:৩৫ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

সিংড়া প্রতিনিধি: নাটোরের সিংড়ায় উজান ও ঢলের পানিতে এবারের স্মরনকালের বৃহৎ বন্যায় কৃষি খাতে রোপা আমন এবং আমনে ব্যাপক ক্ষতি হয়েছে।

বন্যা ও দুর্যোগ মোকাবেলায় জরুরী মতবিনিময় সভায় কৃষি খাতে ক্ষতি পুষিয়ে নিতে স্থানীয় সাংসদ ও প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি সব ধরনের সরকারী সহযোগিতার আশ্বাস দিয়েছেন। তিনি বলেছেন, বন্যা পরবর্তী সময়ে সরকার চলনবিলের কৃষকদের ক্ষতি নিরুপন করে প্রয়োজনীয় ব্যবস্থা করবে।

উপজেলা কৃষি অফিস সুত্র জানায়, এবারের বন্যায় ৮হাজার ৬শ ১০ হেক্টর জমি সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়েছে। আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে আরও ৩হাজার ২০০ হেক্টর জমির ফসল। এর মধ্যে রোপা আমনে ক্ষতি প্রায় ১০৮ কোটি টাকা। বোনা আমনে ক্ষতি ৯ কোটি ৮৫ লক্ষ টাকা, সবজিতে ক্ষতি দু’কোটি টাকা।

উপজেলা কৃষি কর্মকর্তা সাজ্জাদ হোসেন বলেন, আত্রাই নদীর পানি এবার বিপদসীমার ১০০ সে.মি. মিটার প্রবাহিত হওয়ায় চলনবিল সহ অত্র উপজেলার ৮০ টি গ্রাম প্লাবিত হয়। প্রায় দু’লক্ষাধিক মানুষ পানিবন্দী হয়ে পড়ে। এর মধ্যে ৫৩ হাজার ২৫ জন কৃষক এবারের বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে।

ক্ষতিগ্রস্তদের তালিকা করে সরকারের কাছে পাঠানো হয়েছে। বন্যা পরবর্তী তাদের জন্য সরকার বরাদ্দ দিলে কৃষকরা ক্ষতি পুষিয়ে নিতে পারবে।

 

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন