শিরোনাম :

রাবিতে জোহা দিবস পালিত


রবিবার, ১৮ ফেব্রুয়ারি ২০১৮, ০১:৩৬ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

রাবিতে জোহা দিবস পালিত

রাবি প্রতিনিধি: ঊনসত্তরের গণঅভ্যুত্থান চলাকালে ১৮ ফেব্রুয়ারি পাকসেনাদের গুলিতে শহীদ হন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের তৎকালীন প্রক্টর ও রসায়ন বিভাগের অধ্যাপক ড. শামসুজ্জোহা।তিনিই এ দেশের স্বাধীনতা সংগ্রামে প্রথম শহীদ বুদ্ধিজীবী।বিশ্ববিদ্যালয়ে এই দিনটি মহান শিক্ষক দিবস হিসেবে পালিত হয়।প্রতিবছরের মতো এবারও দিনব্যাপি বিভিন্ন কর্মসূচিতে দিবসটি পালন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

রাবিতে জোহা দিবস পালিত

দিবসের কর্মসূচিতে ছিল, বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনসহ অন্যান্য ভবনে কালো পতাকা উত্তোলন।শহীদ ড. জোহার সমাধি ও জোহা স্মৃতিফলকে উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান, উপ-উপাচার্য অধ্যপক ড. আনন্দ কুমার সাহা, কোষাধ্যক্ষ অধ্যাপক এ কে এম মোস্তাফিজুর রহমান আল-আরিফ ও রেজিস্ট্রার অধ্যাপক এম এ বারীসহ প্রশাসনের ঊর্ধতন কর্মকর্তাগণের পুস্পস্তবক অর্পণ। পুষ্পস্তবক অর্পণকালে জ্জোহার আত্মার প্রতি শ্রদ্ধানিবেদনে এক মিনিট নীরবতা পালন করা হয়।

বিশ্ববিদ্যালয় প্রশাসনসহ রসায়ন বিভাগ ও শহীদ শামসুজ্জোহা হলসহ অন্যান্য আবাসিক হল, বিভিন্ন বিভাগ, পেশাজীবী সমিতি ও ইউনিয়ন, এ্যালামনাই এসোসিয়েশন, রাবি প্রেসক্লাব, রাবিসাস, রিপোর্টার্স ইউনিটিসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন প্রভাতফেরিসহ শহীদ জোহার সমাধি ও স্মৃতিফলকে পুস্পস্তবক অর্পণ করেন।অফিসার সমিতি কার্যালয়ে অনুষ্ঠিত হয় আলোচনা সভা।দিবসের কর্মসূচিতে ছিল বাদ জোহর কেন্দ্রীয় জামে মসজিদে কোরআন খানি ও বিশেষ মোনাজাত, শহীদ শামসুজ্জোহা হলে আলোচনা সভা ও প্রদীপ প্রজ্বালন।এ দিন শহীদ স্মৃতি সংগ্রহশালা সকাল ৮টা থেকে বিকাল ৫টা পর্যন্ত দর্শকদের জন্য খোলা রাখা হয়।

এবিও/এসএস

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন