শিরোনাম :

 দিনাজপুরে পরিবহন ধর্মঘট প্রত্যাহার


রবিবার, ২৬ নভেম্বর ২০১৭, ০৬:৩৮ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

 দিনাজপুরে পরিবহন ধর্মঘট প্রত্যাহার

দিনাজপুর প্রতিনিধি: অবশেষে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) এবং মোটর মালিক ও শ্রমিকদের সমঝোতায় চারদিনের মাধায় দিনাজপুরে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট প্রত্যাহার করেছেন দিনাজপুর মোটর শ্রমিক ইউনিয়ন ও জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপ।

দিনাজপুর জেলা প্রশাসক মীর খায়রুল আলমের উদ্যোগে তৃতীয় দফার সমঝোতা বৈঠক শেষে রোববার দুপুর ১টায় পরিবহন ধর্মঘট প্রত্যাহারের ঘোষনা দেয় দিনাজপুর মোটর পরিবহন শ্রমিক ইউনিয়ন ও জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপের নেতৃবৃন্দরা।

দিনাজপুর জেলা প্রশাসকের সভাকক্ষে জেলা প্রশাসক মীর খায়রুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত এই সমঝোতা বৈঠকে হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পক্ষে নেতৃত্ব দেন বিশ্ববিদ্যালয়ের রেজিষ্ট্রার প্রফেসর ড. সফিউল আলম এবং পরিবহন শ্রমিক ও মালিকদের পক্ষে নেতৃত্ব দেন দিনাজপুর মোটর পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি মোঃ রফিক, সাধারন সম্পাদক ফজলে রাব্বী, দিনাজপুর জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপের সভাপতি মোঃ জাহিদ ও সাধারন সম্পাদক নজরুল ইসলাম সেলু। বৈঠকে দিনাজপুরের পুলিশ সুপার হামিদুল আলম উপস্থিত ছিলেন।

বেলা সাড়ে ১১টা থেকে টানা দুপুর ১টা পর্যন্ত অনুষ্ঠিত সমঝোতা বৈঠকে দুপক্ষের মধ্যে বিস্তারিত আলোচনার পর সমঝোতা হওয়ায় ধর্মঘট প্রত্যাহারের ঘোষনা দেয় পরিবহন মালিক ও শ্রমিকরা।

বৈঠকে দুপক্ষের দায়েরকৃত ৩টি মামলা নিস্পত্তিসহ দুটি বাসের ক্ষতিপুরন প্রদানের সিদ্ধান্ত এবং আর যাতে এ ধরনের পরিস্থিতির উদ্ভব না হয়, সেজন্য উভয় পক্ষের ৮ সদস্যবিশিষ্ট একটি স্টিয়ারিং কমিটি গঠনের সিদ্ধান্ত নেয়া হয়।

ধর্মঘট প্রত্যাহারের ঘোষনার পর চারদিনের মাথায় দুরপাল্লার যানসহ দিনাজপুরে সব রুটে আবার যান চলাচল শুরু হয়। এতে দুর্ভোগের অবসান ঘটিয়ে স্বস্তি প্রকাশ করেছেন যাত্রীরা।

উল্লেখ্য, গত বুধবার রাতে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) একটি বাসকে সাইড দেয়াকে কেন্দ্র করে ছাত্রদের সাথে মোটর পরিবহন শ্রমিকদের সংঘর্ষে কয়েকজন ছাত্রসহ শ্রমিক আহত হয়েছে। এই ঘটনায় দুটি বাসে অগ্নি সংযোগসহ কয়েকটি গাড়ি ভাংচুর করেছে বিক্ষুদ্ধ ছাত্ররা। বাসে ভাংচুর ও অগ্নিসংযোগ এবং শ্রমিকদের উপর হামলার প্রতিবাদে বুধবার রাতেই দিনাজপুর মোটর পরিবহন শ্রমিক ইউনিয়ন অনির্দিষ্টকালের এই পরিবহন ধর্মঘটের ডাক দেয়।

এই ঘটনার পর হাজী দানেশ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবং মোটর শ্রমিক ও মালিক গ্রুপ একে অপরের বিরুদ্ধে পাল্টাপাল্টি মামলা দায়ের করে।

 

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন