শিরোনাম :

ভিন্ন স্বাদের ঝাল সুজি


বৃহস্পতিবার, ২ জুন ২০১৬, ০৯:৫১ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

ভিন্ন স্বাদের ঝাল সুজি

বিকেলের নাস্তা কী খাবেন অনেকসময়ই ভেবে থাকেন। সেই দিকটি ভেবেই আজ থাকছে সুজির রেসিপি। তবে, চেনা স্বাদে নয়, আজ চেখে দেখুন সুজির ভিন্ন স্বাদ।

উপকরণ -

১ বাটি সুজি-হাফ বাটি বাটার মিল্ক, ১০-১২টি কারি পাতা, ২ চামচ ধনেপাতা কোচানো, ২ চামচ হলুদ, ১ চামচ জিরা, ১ চামচ সরষে, ২ চামচ কাঁচালঙ্কা কুচি, ৪ চামচ নারকেল কোঁড়ানো, সামান্য হিং, প্রয়োজন মতো লবণ, হাফ চামচ চিনি, পানি পরিমাণমতো।


পদ্ধতি -

শুকনো কড়াইয়ে সুজি ভেজে নিন। অন্য একটি পাত্রে পানি গরম করুন। পানি ফুটে গেলে আঁচ বন্ধ করে দিন। সুজি হালকা বাদামি হয়ে গেলে কড়াই থেকে নামিয়ে রাখুন। কড়াইয়ে এবার তেল দিন। তেল গরম হয়ে গেলে তাতে সামান্য সরষে ও জিরা দিন। এবার তাতে হলুদ, কারিপাতা ও হিং দিয়ে দিন। এরপর কড়াইয়ে ভেজে রাখা সুজি দিয়ে নাড়াচাড়া করুন। কড়াইয়ে এবার হলুদ, ধনেপাতা কুচি ও কাঁচালঙ্কা কুচি দিন। মিশ্রণটি খানিকক্ষণ ভাজার পর ফোটানো গরম জল দিয়ে দিন। এবার তাতে বাটার মিল্ক দিন। খানিকক্ষণ নেড়েচেড়ে কড়াইয়ে সামান্য লবণ ও চিনি দিন। ভালোভাবে নাড়াচাড়া করে কড়াই ঢেকে রাখুন। মিনিটখানেক পর ঢাকনা খুলে গ্যাস বন্ধ করে দিন। গার্নিশিংয়ের জন্য কোঁড়ানো নারকেল ব্যবহার করতে পারেন।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন