শিরোনাম :

স্ন্যাকসে বানাতে পারেন পাউরুটির দই বড়া


শুক্রবার, ১৩ অক্টোবর ২০১৭, ১১:২৯ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

স্ন্যাকসে বানাতে পারেন পাউরুটির দই বড়া

ডেস্ক প্রতিবেদন: উত্তর ভারতের একটি জনপ্রিয় স্ন্যাকস রেসিপি দই বড়া। কিন্তু, দই বড়া বানানোর ঝক্কি প্রচুর।মাসকলাইয়ের ডাল ভালোভাবে ধুয়ে সারারাত ভিজিয়ে রেখে পরদিন বেটে নেওয়া হয়। বেটে নেওয়া ওই ডালের মিশ্রণ থেকে ছোটো ছোটো বড়া বানিয়ে ভেজে নিয়ে তা জলে ডুবিয়ে ফের দইয়ে ডোবাতে হয়। কিন্তু, অনেকসময়ই এত ঝামেলা করতে কেউ চান না। তাই আমরা আজ এনেছি দই বড়ার একটি চটজলদি রেসিপি। এনেছি পাউরুটির দই বড়া। খুব অল্প সময়ে বানানো যায় এই ডিশটি। তাহলে চলুন দেখে নেওয়া যাক কীভাবে বানাতে হয় এটি।

উপকরণ: পাউরুটির টুকরো ৬টি, মরিচ গুড়ো ১/৪ চামচ, বিট লবণ ১/২ চামচ, ভাজা জিরেগুঁড়ো ১ চামচ, চিনি ১ চামচ, কাঁচা মরিচ কুচি ১টি, দুধ ৩-৪ চামচ, দই দেড় কাপ, কাজুবাদাম ও কিশমিশ ২ চামচ, ধনেপাতা কুচি ২ চামচ, আদা বাটা ১ চামচ, নারকেল কোরানো ২ চামচ, লবণ স্বাদমতো, তেল পরিমাণমতো, পানি প্রয়োজনমতো।

পদ্ধতি : পাউরুটিগুলোর চারপাশের বাদামি অংশ বাদ দিয়ে টুকরো করে কেটে নিন।

একটি বাটিতে টক দই ও সামান্য পানি নিয়ে ফেটিয়ে নিন।এবার দইয়ে ভাজা জিরেগুঁড়ো, লবণ, চিনি, বিটলবণ, মরিচ গুঁড়ো, ধনেপাতা কুচি দিয়ে মিশিয়ে নিন।

সমস্ত উপকরণ ভালোভাবে মিশে গেলে মিশ্রণটি ফ্রিজে রেখে দিন।এবার একটি বাটিতে পাউরুটির টুকরো নিন।

তাতে দিন সামান্য দুধ, কাজুবাদাম, কিশমিশ, থেঁতো আদা, কাঁচা মরিচ কুচি, ভাজা জিরেগুঁড়ো, নুন, নারকেল কোরানো।সমস্ত উপকরণগুলো ভালোভাবে চটকে মিশিয়ে নিন।

উপকরণগুলো মাখা হয়ে গেলে প্যানে বেশ খানিকটা তেল গরম করুন।তেল গরম হলে পাউরুটির মিশ্রণ থেকে ছোটো ছোটো বল বানিয়ে তেলে ছেড়ে ভেজে নিন।

বলগুলো লালচে করে ভাজা হয়ে গেলে প্যান থেকে নামিয়ে নিন।বড়াগুলো ঠান্ডা হয়ে গেলে দইয়ে ডুবিয়ে দিন।উপর থেকে শুকনো মরিচ গুঁড়ো, ভাজা জিরেগুঁড়ো, বিট লবণ ও কোচানো ধনেপাতা ছড়িয়ে দিন।ব্যাস, তৈরি পাউরুটির দই বড়া।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন