শিরোনাম :

সুইট চিলি সস তৈরি রেসিপি


বুধবার, ১০ জানুয়ারি ২০১৮, ১১:৩৯ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

সুইট চিলি সস তৈরি রেসিপি

ডেস্ক প্রতিবেদন: বাহির থেকে খাবার আনুন আর বাড়িতে তৈরি করুন। সেটা সমস্যা না। সমস্যা হচ্ছে যেকোনো ধরনের চটপটা খাবারের সাথে একটু সস না হলে চলে? আর ছোট বড় সবার জন্য যে সসটির কথা সবার প্রথমে মনে আসে তা হচ্ছে ‘সুইট চিলি সস’।এই সসটি খাবারের স্বাদ যেন কয়েকগুণ বাড়িয়ে তোলে। দেখলে মনে হয় যেনো না জানি কতো উপকরণ দিয়ে না জানি এই সসটি তৈরি করা হয়। তাই ঝামেলা এরাতে আমরা বাজার থেকেই সব সময় এই সসটি কিনে নিয়ে আসি। আচ্ছা কেমন হয় যদি এই রেস্টুরেন্টের বা বাজারের বোতলজাত সসটি ঘরেই মাত্র কয়েকটি উপকরণে খুব সহজেই বানিয়ে নেয়া যায়? তাও আবার খুব কম সময়ে? আসুন তাহলে শিখে নেই কীভাবে মাত্র ১৫ মিনিটে সুস্বাদু ‘সুইট চিলি সস’ তৈরি করবেন।

উপকরণ: পানি ১/৪ কাপ, চিনি ১/৪ কাপ, রসুনের কোয়া ১ টি বড় মিহি কুচি করে নেয়া, কর্ণফ্লাওয়ার ১ চা চামচ, শুকনো মরিচ ১ চা চামচ কুচি করে নেয়া, ভিনেগার/সিরকা ১/৪ কাপ সাদা।

প্রণালি: প্রথমে চুলায় একটি ননস্টিকি প্যান দিন। চুলা মাঝারি আকারের আঁচ দিয়ে প্যানে পানি সিরকা, চিনি ও শুকনো মরিচ কুচি দিয়ে নেড়ে নিন যাতে চিনি মিশে গলে যায়।

চিনি গলে গেলে মিনিট খানেক জ্বাল দিয়ে নিন মিশ্রনটি মাঝারি আঁচেই রাখুন। একটু জ্বাল করতে থাকুন এবং এর মাঝেই কর্ণফ্লাওয়ারে খানিকটা গরম পানি কিংবা সসের মিশ্রণ থেকেই খানিকটা মিশ্রণ নিয়ে কর্ণফ্লাওয়ারে দিয়ে ভালো করে গুলিয়ে নিন।

এবার চুলায় জ্বাল করতে থাকা মিশ্রণে কর্ণফ্লাওয়ারের মিশ্রণ দিয়ে ভালো করে মিশিয়ে আরো খানিকক্ষণ জ্বাল দিতে থাকুন। আপনি চাইলে চিনির স্বাদ একটু বাড়াতে স্বাদ মতো লবণও দিতে পারেন।

নিজের পছন্দ মতো কিংবা বাজারে কিনতে পাওয়া সসের মতো ঘন হয়ে এলে নামিয়ে ঠাণ্ডা হতে দিন। ২-৩ ঘণ্টা পর পছন্দের স্ন্যাকসের সাথে উপভোগ করুন খুবই সুস্বাদু সুইট চিলি সসের।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন