শিরোনাম :

ফুলকপি বাটার মসালা


বৃহস্পতিবার, ১১ জানুয়ারি ২০১৮, ১১:২৩ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

ফুলকপি বাটার মসালা

ডেস্ক প্রতিবেদন: এখন বাজারে প্রচুর ফুলকপি পাওয়া যাচ্ছে।দামেও অন্য সময়ের তুলনায় সস্তা।এই সুযোগে যত পারা যায় ফুলকপির হরেক রকমের আইটেম রান্না করে খেতে পারেন।ফুলকপির একটি জনপ্রিয় ভারতীয় আইটেম ফুলকপি বাটার মসালা।একদিন রান্না করেই দেখুন সহজ এই রেসিপিটি।

উপকরণ: ফুলকপি- ৫০০ গ্রাম (মাঝারি সাইজের টুকরো করে নিন), টমেটো- ১টা মাঝারি সাইজের (ডুমো করে কাটা), টমেটো পিউরি- ৪টা, আদা- ১ ইঞ্চি (বাটা), মাখন- ২/৩ টেবিল চামচ, জিরা গুঁড়ো- ১ চা চামচ, ধনে গুঁড়ো- ১ চা চামচ, গুঁড়ো হলুদ- ১ চা চামচ, মরিচ গুঁড়ো- ১ চা চামচ, হেভি ক্রিম- আধা কাপ, কাজুবাদাম- ৬/৮টা, গরম মসলা গুঁড়ো- ১ চা চামচ, দারুচিনি- ১টা মাঝারি, ছোট এলাচ- ৩টা, লবঙ্গ- ৩টা, তেজপাতা- ১টা বড়, লবণ-পরিমাণ মতো, তেল- ২ টেবল চামচ।

প্রস্তুত প্রণালি: কাজুবাদাম মিহি করে বেটে নিন।ফুলকপি ফুটন্ত পানিতে ৫ মিনিট ভাঁপিয়ে নিন।৫ মিনিট পর পানি ঝরিয়ে নিয়ে ফুলকপিতে লবণ ও গুঁড়ো হলুদ মাখিয়ে নিন।

কড়াইতে তেল গরম করে ফুলকপি সোনালি করে ভেজে তুলে রাখুন।ওই তেলেই দারুচিনি, ছোট এলাচ, লবঙ্গ ও তেজপাতা ফোড়ন দিন।আধা মিনিট নেড়েচেড়ে সুন্দর গন্ধ বেরোলে টমেটো পিউরি দিয়ে দিন।নাড়তে থাকুন।

তেল ছাড়তে শুরু করলে আদা বাটা মেশান।হলুদ গুঁড়ো, মরিচ গুঁড়ো, জিরা গুঁড়ো ও ধনে গুঁড়ো দিন।ভালো করে নেড়ে গুঁড়ো মসলা মিশিয়ে নিন।পানি ও লবণ দিয়ে কারি ঘন হওয়া পর্যন্ত ফোটাতে থাকুন।

ঝোল ঘন হলে ফুলকপির টুকরো দিয়ে মাঝারি আঁচে ২-৩ মিনিট রাখুন যতক্ষণ না ফুলকপি নরম হচ্ছে।এবার ক্রিম ও কাজু বাটা মিশিয়ে দিন।তেল ছাড়তে থাকলে গরম মসলা ছড়িয়ে আঁচ বন্ধ করুন।

গরম ফুলকপি বাটার মসালা ভাত, রুটি, পোলাও, পরোটা বা নানের সঙ্গে পরিবেশন করতে পারেন।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন