শিরোনাম :

সুস্বাদু আলু পরোটা


বৃহস্পতিবার, ৮ ফেব্রুয়ারি ২০১৮, ১২:১১ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

সুস্বাদু আলু পরোটা

ডেস্ক প্রতিবেদন: ইন্ডিয়ান এই খাবারটি আমার খুব পছন্দের একটি খাবার।বিকেলের নাশতায় বা বন্ধুদের ঘরোয়া আড্ডায় আলু পরোটা আর পছন্দের চাটনি কিন্তু বেশ ভাল কম্বিনেশন।দেখে নিন তাহলে কীভাবে তৈরি করবেন আর কী কী লাগবে আলু পরোটা বানাতে।

উপকরণ: ময়দা ২ কাপ, লবন স্বাদমত, কালিজিরা সামান্য, ঘি/তেল/বাটার ১ চা চামচ, পানি পরিমানমত, বড় সাইজের আলু সেদ্ধ ২ টি, চাট মসলা হাফ চা চামচ, গরম মসলা গুঁড়া হাফ চা চামচ, জিরা গুঁড়া হাফ চা চামচ, কাঁচা মরিচ স্বাদমত, শুকনা মরিচ (টেলে নেয়া) স্বাদমত, ধনিয়া পাতা হাফ কাপ, পেঁয়াজের বেরেশ্তা ১ কাপ, পরোটা ভাজার জন্য তেল/বাটার পরিমান মতো।

প্রস্তুত প্রণালী: প্রথমে একটি বাটিতে ময়দা নিয়ে নিন।লবণ, কালিজিরা, ঘি দিন পরিমান মতো, অল্প অল্প পানি দিয়ে ময়দার ডো তৈরি করুন।

এবার পরোটার ভিতরের পুর তৈরি করার জন্য,আরেকটি বাটিতে সেদ্ধ করা আলু, চাট মসলা, গরম মসলা গুঁড়া, জিরা গুঁড়া, কাঁচা মরিচ, শুকনা মরিচ, ধনিয়া পাতা, পেঁয়াজের বেরেশ্তা একসাথে নিয়ে মাখিয়ে ফেলুন।

এখন একই সাইজের দুইটি আলাদা রুটি বানিয়ে ফেলুন, ময়দার ডো দিয়ে। এবার একটা রুটির উপর আলুর পুর দিয়ে দিন, রুটি যত বড় ততখানি জায়গা জুড়ে পুর দিবেন। এবার এই রুটির উপর আরেকটি রুটি দিয়ে, দুটি রুটির মুখ হালকা চেপে চেপে বন্ধ করে দিন। এখন বেলন দিয়ে আলতো হাতে আবার বেলুন।এই প্রক্রিয়াটিই আমার কাছে সহজ মনে হয়।

এরপর একটি প্যান গরম করে নিন, পরোটা দিন এতে। পরোটার উপর স্বাদ মতো বাটার/ঘি দিয়ে নিন। চেপে চেপে ভাজুন। ভাজা হয়ে গেলে নামিয়ে টিস্যু পেপারের উপর রাখুন।

এবার পরিবেশন করুন সুস্বাদু আলু পরোটা পছন্দের কোন চাটনি বা গরু মাংসের ভুনার সাথে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন