শিরোনাম :

নিজেই তৈরি করুন ক্যাপেচিনো


রবিবার, ১৮ ফেব্রুয়ারি ২০১৮, ১১:৩১ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

নিজেই তৈরি করুন ক্যাপেচিনো

ডেস্ক প্রতিবেদন: কফি খেতে কে না ভালোবাসে? আজকাল আমরা কফি নামক পানীয়টির সাথে সবাই খুব বেশি পরিচিতি আর সেটা যদি হই ক্যাপেচিনো তাহলে তো আর কথাই নেই সাধারণত ক্যাপেচিনো আমেরিকানো, ফ্লাট হওয়াই, মকা, লাটে এই জাতীয় কফিগুলা আমরা কফি হাউস গুলোতে গিয়ে খেতে খুবই পছন্দ করি।কেমন হবে যদি এই কফিশপের কফিগুলো ঘরে বসেই বানানো যায়।

ঘরে বসেই বানাতে পারেন হাতের কাছে থাকা অল্প কিছু উপাদানে খুব সহজেই।আজকে আপনাদের সাথে শেয়ার করবো কীভাবে ঘরে বসে কফি হাউসের মতো ক্যাপেচিনো কফি তৈরি করবেন।চলুন দেখে নিই এটা বানাতে কী কী জিনিস দরকার।

উপকরণ : ১/২ চা চামচ কফি, ১/২ চা চামচ চিনি, ২ টেবিল চামচ পানি, ১ কাপ দুধ।

প্রণালী: প্রথমে একটি হাঁড়িতে সম্পূর্ণ দুধটুকু ঢেলে চুলায় মিডিয়াম আঁচে গরম করতে বসিয়ে দিন।এবার যেকোন একটি কাপে অথবা মগে সম্পূর্ণ কফি এবং চিনিটুকু একসাথে মিশিয়ে নিব।তার সাথে ২ চামচ পানি দিয়ে একটি চামচের সাহায্যে ভালো করে খুব জোরে জোরে ৫-৯ মিনিটের জন্য বিট করতে হবে।বিট করতে করতে একটা সময় দেখবেন যে চিনির দানাগুলো সম্পূর্ণ গলে গেছে।তার সাথে সাথে কফির কালারটা পরিবর্তন হয়ে খুব হালকা একটা কালারে পরিণত হয়েছে।

কফির মিশ্রণটা যখন ফোমের মতো ফুলে আসবে তখন বুঝবেন আর বিট করার প্রয়োজন নেই।যদি বেশি মানুষের জন্য কফি বানাতে চান তাহলে যে কোন একটি সফট ড্রিংকের বোতলে মিশ্রণটুকু নিয়ে একটু ঝাঁকিয়ে বেশি করে বানাতে পারেন তাতেও কিন্তু ফোম অনেক ভালো হয়।

এবার অন্য একটি কাপে কফির মিশ্রণটি ঢেলে নেব।চুলায় বসানো দুধটুকু চুলা বন্ধ করে একটি কাটা চামচ অথবা হুয়িস্ক দিয়ে ২/৩ মিনিটের জন্য নাড়তে হবে যেন দুধের মধ্যে একটি ফেনা তৈরি হয়।

এবার কফির মিশ্রণটির মধ্যে সম্পূর্ণ দুধটুকু অবশ্যই এক সাইড থেকে ঢালতে হবে।দুধটুকু ঢালার পর দেখবেন যে কফির উপরে খুব সুন্দর ফোম চলে এসেছে।ডিজাইনের জন্য চাইলে একটু বিট করা কফি অথবা একটু চকলেট পাউডার দিয়ে পরিবেশন করতে পারেন বাসায় তৈরি ক্যাপেচিনো।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন