শিরোনাম :

মজাদার কলার কেক


বুধবার, ১৪ মার্চ ২০১৮, ০৩:২৪ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

মজাদার কলার কেক

ডেস্ক প্রতিবেদন: কলা বাংলাদেশসহ পৃথিবীর বিভিন্ন দেশে পরিচিত একটা ফল।এ ফলের সবচেয়ে সুবিধাজনক হচ্ছে এটি সারা বছরই পাওয়া যায়।কলা খুব সাধারণ ফল মনে হলেও এর রয়েছে অধিক পুষ্টিগুণ।কলাতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ফসফরাস ও আয়রন রয়েছে।

কলা সাধারণত আমরা এমনিই খেয়ে থাকি।তবে কলা দিয়ে কখনও কোন খাবারের আইটেম শুনেছেন কি? কিভাবে কলা দিয়ে কেক বানাবেন তাই তুলে ধরা হলো-

উপকরণ: পাকা কলা চারটি, দুধ দুই কাপ, ডিম তিন থেকে চারটি, ময়দা ৩০০ গ্রাম, চিনি, সোডা ১০ গ্রাম, বেকিং পাউডার, সোয়াবিন তেল, চকোলেট (যদি আপনি চকলেট ফ্লেভার করতে চান), ক্রিম পরিমাণ (যদি প্রয়োজন হয়)।

প্রণালি: প্রথমে ব্লেন্ডারে চারটি কলা ও চিনি দিয়ে মিহি করে মিশিয়ে নিতে হবে।মিহি হয়ে গেলে সেখানে ডিম দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন।এরপর একটি পাত্রে তেল দিয়ে সেগুলো ঢেলে নিন।এখন দুধ বাদ দিয়ে বাকি উপাদানগুলো এরমধ্যে দিয়ে আরও ভালোভাবে মিশেয়ে নিন।মিশিয়ে নেওয়া হলে দুধ দিয়ে আবার মেশান।

এখন একটি ট্রেতে সবগুলো ঢেলে ওভেনে ঢুকিয়ে দিন।ওভেনে ১৮০ ডিগ্রি সেঃ তাপ দিয়ে ৩০ মিনিট রেখে দিন।একটু হালকা শক্ত বা জমে গেলে বের করে পরিবেশন করুন।আপনার ওভেন না থাকলে আপনি এটি চুলাতেও করতে পারেন।তবে চুলাতে অল্প আঁচে করতে হবে।না হলে তলায় পুড়ে যাওয়ার সম্ভাবনা থাকবে।

অনেকেই আছে যারা কলা খেতে পছন্দ করেন না তাদের জন্য কলা কেক খুব ভালো খাবার।এছাড়া শিশুদের জন্যও খুবই পুষ্টিকর ও মজাদার একটি খাবার।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন