শিরোনাম :

ভারতের ঐতিহ্যবাহী ঢোকলা রেসিপি


রবিবার, ১৮ মার্চ ২০১৮, ১০:০৭ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

ভারতের ঐতিহ্যবাহী ঢোকলা রেসিপি

ডেস্ক প্রতিবেদন: আজকের রেসিপি আয়োজনে রাখা হল ভারতের ঐতিহ্যবাহী ঢোকলা।সহজলভ্য কিছু মসলার সংমিশ্রণে নিজেই তৈরি করে পরিবারের সবাইকে নিয়ে খেতে পারেন ভিনদেশি এই খাবারটি।চলুন তাহলে ঢোকলা তৈরির পুরো প্রণালীটি দেখে নিই।

উপকরণ: ১ কাপ বেসন, ১ টেবিল চামচ সুজি, দেড় চা চামচ লেবুর রস, ১ চা চামচ কাঁচা মরিচ-আদা বাটা, ৩/৪ কাপ পানি, ১ চা চামচ লবন, টেস্টিং সল্ট (প্রয়োজন মতো), ১/৪ কাপ দই, ১ চা চামচ তেল, টেম্পারিং এর জন্য ২ টেবিল চামচ তেল, আধা চা চামচ সরিষা দানা, আধা চা চামচ জিরা, ১ চা চামচ তিল, ১ চা চামচ চিনি, ৪ টি কাঁচা মরিচ ফালি, ২ টেবিল চামচ ধনে পাতা কুঁচি, ২ টেবিল চামচ নারকেল কড়ানো (ইচ্ছা), ১/৩ কাপ পানি।

প্রণালী: ঢোকলার সকল উপকরণ একত্রে মিশিয়ে কেকের ব্যটারের মতো তৈরি করুন।লবন চেখে দেখুন। এরপরে এই ব্যটার একটি বেকিং মোল্ডে ঢেলে নিন।

এবার একটি বড় পাত্রে বেশ খানিকটা পানি দিয়ে জ্বাল করতে থাকুন। এটি স্টিমার হিসেবে কাজ করবে। এরপর পানির পাত্রের ভেতরে একটি স্ট্যান্ড রেখে দিয়ে মুখটি ঢেকে দিন।

স্ট্যান্ডের উপরে বেকিং মোল্ড বসিয়ে ভালো করে পুরোটা ঢেকে দিন ও রান্না করতে থাকুন। বিষয়টি পুডিং যেভাবে ওভেন ছাড়া বানান ঠিক তেমনটিই হবে।

ঢোকলা তৈরি হতে হতে টেম্পারিংয়ের জন্য একটি ছোটো প্যানে তেল গরম করে এতে সরিষা দানা দিন। ফুটে উঠলে এতে জিরা ও তিল দিয়ে নেড়ে নিন। এরপর কাঁচা মরিচ ফালি দিয়ে কিছুক্ষণ নেড়ে নিন।

১/৩ কাপ পানিতে চিনি গুলিয়ে দিয়ে দিন প্যানে। এবং পানি ফুটে উঠলে রাও কিছুক্ষণ চুলায় রেখে তৈরি করে নিন।

১০-১২ মিনিট পর স্টিমারের ভেতরে বেকিং মোল্ডে একটি কাঠি ঢুকিয়ে দেখুন ঢোকলা তৈরি হয়েছে কিনা। যদি কাঠি পরিষ্কার হয়ে বেড়িয়ে আসে তাহলে বুঝবেন তৈরি হয়ে গিয়েছে।

ঢোকলা বের করে মোল্ডে রেখেই নিজের পছন্দমতো আকারে কেটে নিন এবং উপরে টেম্পারিংয়ের মিশ্রণটি ভালো করে ছড়িয়ে দিন। এভাবে খানিকক্ষণ রেখে দিন। এরপর উপরে ধনেপাতা ও নারকেল করানো দিয়ে সসের সাথে পরিবেশন করুন মজাদার গুজরাটি খাবার ‘ঢোকলা’।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন