শিরোনাম :

স্বাদে ভরা কাসুন্দী ঘরেই তৈরি করুন


বুধবার, ২১ মার্চ ২০১৮, ০২:৪৭ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

স্বাদে ভরা কাসুন্দী ঘরেই তৈরি করুন

ডেস্ক প্রতিবেদন: কাঁচা আমের ভর্তা অথবা বরই ভর্তা আর না হয় টক জাতীয় ফলের সাথে একটু লবণ মরিচের গুঁড়ো আর একটুখানি কাসুন্দি না হলে যেন চলেই না।অল্প একটু কাসুন্দিই যেকোনো টক ফলের স্বাদ বাড়িয়ে তোলে বহুগুণে।আবার অনেকে অনেকে ভাঝি, মুড়ি মাখার সাথে কাসুন্দি খেতে পছন্দ করেন। কিন্তু অনেকেই মনে করেন যে বাড়িতে কাসুন্দি তৈরি করা বুঝি খুবই কঠিন কিছু।আসলে খুব সহজে ঘরেই তৈরি করা যায় একেবারে দোকানের মতো স্বাদের কাসুন্দি।তাহলে আসুন জেনে নেই কাসুন্দি তৈরির সহজ রেসিপিটি।

উপকরণ : সরিষা দানা ২৫০ গ্রাম, শুকনা মরিচ ১টি, ধনে গুঁড়ো ১চা চামচ, গোল মরিচ ১চা চামচ, জিরা গুঁড়ো ১ চা চামচ, হলুদ ২/৩ চা চামচ, জোয়ান ১চা চামচ, তেজপাতা ১ টি, মৌরী ১ চা চামচ, রাঁধুনী ১ চা চামচ, লবণ ১ চা চামচ, দারচিনি গুঁড়ো ১/২ চা চামচ।

প্রণালি : সরিষার কেনার সময় আপনাকে ভালো করে খেয়াল রাখতে হবে যাতে তিতা না হয়।এক্ষেত্রে কয়েকটি দানা মুখে দিয়ে আপনি পরীক্ষা করে নিতে পারেন। এখন সরিষা চালনি দিয়ে চেলে ভালো মতো পরিষ্কার করে নিন। এরপর অন্তত একদিন কড়া রোদে দিয়ে ঝরঝরে করে শুকিয়ে নিতে হবে।

এবার তা শিল-পাটায় বেটে নিতে হবে। কড়াইয়ে পানি দিয়ে চুলায় বসিয়ে ভালো করে গরম করে নিতে হবে।তারপর এর মধ্যে সরিষা গুঁড়ো, হলুদ, মরিচ, আদা, জিরা ও লবণ দিয়ে বেশ কিছুক্ষণ জ্বাল দিতে হবে।

চুলা থেকে কাসুন্দি নামানোর আগে এতে মেশাতে হবে কয়েক টুকরা কাঁচা আম (ইচ্ছা না দিলেও চলবে)। এরপর মিশ্রণ পাতিলে ঢেলে পাতলা কাপড় দিয়ে মুখটি বেঁধে দুই দিন রেখে দিতে হবে।

এরপর পরিষ্কার বোতলে কাসুন্দি ভরে রোদে দিয়ে সংরক্ষণ করতে হবে। বেশিদিন সংরক্ষণ করতে চাইলে এর সঙ্গে ১ গ্রাম সোডিয়াম বেনজায়েট ও ২ গ্রাম সাইট্রিক এসিড মেশাতে হবে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন