শিরোনাম :

ভেটকি মাছের পাতুরি


মঙ্গলবার, ১৭ এপ্রিল ২০১৮, ০১:৪৮ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

ভেটকি মাছের পাতুরি

ডেস্ক প্রতিবেদন: ভেটকি মাছের পাতুরি বাংলাদেশের অনেক জনপ্রিয় খাবার।আমরা বাঙালিরা এমনিতেই ‘মাছে- ভাতে বাঙালি’ নামে পরিচিত।তাই মাছের ভিন্ন স্বাদের খাবারগুলো আমাদের খাদ্যতালিকায় খুব ভালো ভাবে জায়গা করে নিয়েছে।ভেটকি মাছের পাতুরি এমনি এক ভিন্নধর্মী মজাদার খাবার।আপনাদের জন্য আজকে রয়েছে খাবারটির রেসিপি-

উপকরণ: ভেটকি মাছ ৩০০গ্রাম (৬ পিস), হলদে সরিষা দানা ২ টেবিল চামচ, কালো সরিষা দানা ২ টেবিল চামচ, হলুদ আধা চা চামচ, লবণ স্বাদ অনুযায়ী, নারিকেল কুড়ানো ৫০ গ্রাম, মরিচ ৭/৮টি, সরিষা তেল ৪/৫ টেবিল চামচ, মাছ মুড়োনোর জন্য কলাপাত ও সুতো।

প্রস্তুত প্রণালী: প্রথম ধাপে মাছের পিসগুলোকে পরিষ্কার করে নিন।এবার মাছের উপর হলুদ গুঁড়ো ও লবণ ছিটিয়ে ভালোভাবে ঘষে নিন।এভাবে ১০ মিনিটের জন্য মাছগুলো রেখে দিতে হবে।

এবার আমরা মাছ মেরিনেটের জন্য পেস্ট তৈরী করে নিব।প্রথমে সরিষা দানাগুলো গরম পানিতে ভিজিয়ে নিন।এতে কয়েকটি মরিচ ও ২/৩ চামচ সরিষা তেল মেশান।সব উপকরণ একসাথে ব্লেন্ড করে নিন।প্রয়োজন হলে পেস্টে পানি মেশাতে পারবেন।

এবার মাছ মেরিনেট করার পালা।মাছের পিসগুলোর উপর কুড়ানো নারিকেল ও মেরিনেটের জন্য তৈরী করে রাখা পেস্ট ঢেলে দিন।এখন এতে সরিষা তেল দিয়ে মাছের টুকরোগুলো খুব ভালো করে ঘষুন।এভাবে ১৫ মিনিটের জন্য ঢেকে রাখুন।খেয়াল রাখবেন মাছ যেন পেস্টে ভালোভাবে ডুবে থাকে।

এবার একেক পিস মাছ আলাদা আলাদা কলাপাতায় রাখুন,মাছের সাথে মরিচ লম্বা করে কেটে দিন। সুতো দিয়ে কলাপাতা মাছ সহ বেঁধে নিন।অনেকটা পার্সেলের মতো করে বাঁধতে হবে।

বেশি তাপে রান্নার প্যান গরম করে নিন।এবার চুলার আঁচ কমিয়ে নিয়ে গরম প্যানের উপর আরেকটি প্যান বসান।ডাবল প্যান ব্যবহার না করলে কলাপাতা সহজে পুড়ে যেতে পারে।প্যানে এবার তেল ঢেলে মাছগুলো দিয়ে দিন। মাছের প্রতিটি পাশ রান্না হতে ১৫/২০ মিনিট লাগবে।ব্যাস তৈরী হয়ে গেলো আমাদের মজাদার আইটেমটি। গরম গরম ভাতের সাথে এবার উপভোগ করুন ভেটকি মাছের পাতুরি।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন