শিরোনাম :

চুলাতেই তৈরি করুন রেস্টুরেন্ট স্বাদের তন্দুরি চিকেন


মঙ্গলবার, ২৪ এপ্রিল ২০১৮, ০৩:২৩ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

চুলাতেই তৈরি করুন রেস্টুরেন্ট স্বাদের তন্দুরি চিকেন

ডেস্ক প্রতিবেদন: রেস্টুরেন্টে গেলে চিকেনের যে খাবারটি অর্ডার করা হয়, তার মধ্যে চিকেন তান্দুরি অন্যতম।রুটি, পরোটা, নানরুটি সবকিছুর সাথে এই খাবারটি খেতে দারুন লাগে।বাসায় সাধারণত ওভেনে অনেকে চিকেন তন্দুরি তৈরি করে থাকেন।ওভেন ছাড়াও তৈরি করে নিতে পারবেন চিকেন তন্দুরি।রেস্টুরেন্ট স্বাদের চিকেন তন্দুরি তৈরির রেসিপিটি জেনে নিন তাহলে।

উপকরণ: ১টি মুরগি (১০-১২ টুকরো করা), ২০০ গ্রাম টকদই, ১ টেবিল চামচ মাখন, ১ চা চামচ হলুদ গুঁড়ো, ২ টেবিল চামচ মরিচ গুঁড়ো, লবণ, গরম মসলা এক টেবিল চামচ, রেড ফুড কালার কয়েক ফোঁটা (ইচ্ছা), ২ টেবিল চামচ তেল, ১ টুকরো কয়লা, আদা রসুনের পেস্ট, ধনেপাতা কুচি (সাজানোর জন্য), লেবুর পাতা (সাজানোর জন্য)।


প্রণালী: ব্লেন্ডারে দই, আদা রসুন পেঁয়াজ, মরিচ গুড়া, গরম মসলা গুড়া, লেবুর রস, লবন ও ফুড কালার একসাথে ব্লেন্ড করে নিন।বড় টুকরো করে মুরগি কেটে নিন। মোরগের মাংস খুব ভালো করে ধুয়ে চাকু দিয়ে একটু ছিড়ে নিন।যাতে মসলা খুব ভালো ভাবে ভেতরে প্রবেশ করে।

এবার একটি জিপ লক পরিষ্কার ব্যাগে চিকেন গুলো রেখে এর উপর ব্লেন্ড করা ম্যারিনেটিং মসলা ঢেলে দিন।ভালো করে চিকেন ও মসলা এক সাথে মেখে ফ্রিজে রেখে দিন দু-তিন ঘন্টা।

একটি প্যানে তেল এবং মাখন দিন তারপর মুরগির টুকরোগুলো দিয়ে দিন।মুরগির টুকরোগুলো কিছুটা পোড়া পোড়া হয়ে গেলে নামিয়ে ফেলুন।

এক টুকরো কয়লা আগুণে পুড়িয়ে লাল করে নিয়ে একটি বড় পাত্রে রাখুন।এবার ছোট একটি স্টিলের গ্লাসে কয়লা পুড়িয়ে লাল করে রাখুন, এর সাথে কিছু তেল দিয়ে দিন। এবার গ্লাসটি বড় পাত্র যেটিতে চিকেন রাখা আছে তার সাথে রাখুন এবং একটি ঢাকনা দিয়ে ঢেকে রাখুন। এতে রেস্টুরেন্টের স্মোকি ভাব আসবে।

কিছুক্ষণ পর রুটি বা পরোটার সাথে সাথে গরম গরম পরিবেশন করুন মজাদার তন্দুরি চিকেন।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন