শিরোনাম :

পাও ভাজি, ভারতীয় জনপ্রিয় স্ট্রিট ফুড


সোমবার, ৩০ এপ্রিল ২০১৮, ১০:৩০ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

পাও ভাজি, ভারতীয় জনপ্রিয় স্ট্রিট ফুড

ডেস্ক প্রতিবেদন: ‘পাও ভাজি’ ভারতীয় নাটক, সিনেমায় আমরা এই খাবারের নাম প্রায় শুনে থাকি। ভারতীয় স্ট্রিট ফুডগুলোর মধ্যে এটি বেশ জনপ্রিয়।আমাদের দেশে অল্প কিছু রেস্টুরেন্টে এই খাবারটি পাওয়া যায়।তবে জনপ্রিয় এই খাবারটি তৈরি করা কিন্তু কঠিন নয়।

পাও ভাজি ভারতের এক বিখ্যাত খাবার।পাও হল বড় বড় গোল রুটি, আর ভাজি বলতে বিভিন্ন সবজি দিয়ে বিশেষ ভাবে তৈরি করা এক ধরনের ভাজিকে বোঝায়, যা খেতে অসাধারণ।সাধারণত পাও ভাজি হোটেল থেকেই কিনে খাওয়া হয়, ভারতে গেলে সব ভোজন রসিকই একবার হলেও চেখে আসেন এর স্বাদ। তবে চাইলে বাড়িতেও তৈরি করা যায় এই মজাদার খাবার।আপনারা যাতে বাড়িতে বসে মজাদার এই পাও ভাজির স্বাদ নিতে পারেন তাই আজ পাও ভাজি তৈরির সহজ রেসিপি।

উপকরণ : আলু সিদ্ধ ৫০০ গ্রাম, সিদ্ধ করা মটরশুঁটি বাটা ১ কাপ, মাখন ১৫০ গ্রাম, কাঁচা মরিচ কুচি ২ টি, আদা কুচি ২ চা চামচ, রসুন কুচি ২ চা চামচ, টমেটো কুচি ১ কাপ, শুকনা মরিচ গুড়ো ২ চা চামচ, ধনে পাতা কুচি ২ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি বড় ১ টি, লবণ স্বাদ মতো, গোল ছোট পাওরুটি ৪ টি (বার্গার বানানোর গোল পাওরুটি, ছোট হলে ভালো)।পাও ভাজি মশলা বা মিট মশলা ১ টেবিল চামচ,

পাও ভাজি মসলা : (বাড়িতে তৈরি করতে চাইলে), ২ চা চামচ ধনিয়া বাটা, ১ চা চামচ জিরা বাটা, আধা কাপ তেতুল গোলা পানি, কাঁচা আম পেস্ট করা ২ চা চামচ, ২ টা লং, এক টুকরো দারুচিনি, ২টা এলাচ।

প্রনালি : আলু সেদ্ধ করে খোসা ছাড়িয়ে হালকা হাতে মেখে নিন।একটি বড় তাওয়াতে ১০০ গ্রাম মাখন দিয়ে কাঁচা মরিচ কুচি ও আদা, রসুন কুচি দিয়ে নাড়তে থাকুন।একটু বাদামী রঙ হলে পেঁয়াজ কুচি দিয়ে দিন। এবার টমেটো কুচি, শুকনা মরিচ গুড়ো ও পাও ভাজি মশলা বা মিট মশলা দিয়ে ভালো করে নাড়তে থাকুন। কিছু সময় পর আলু সিদ্ধ, মটরশুঁটি বাটা, আধ কাপ জল ও ২ টেবিল চামচ মাখন দিয়ে খুব ভাল করে নাড়তে থাকুন। স্বাদ মতো লবণ দিয়ে দিন।এবার পাও রুটির মাঝখান থেকে চিরে দুই দিকে মাখন লাগিয়ে আর একটি তাওয়ায় ভালো করে সেঁকে নিন। সবজি বেশ ঘন হয়ে আসলে পরিবেশন ডিসে নামিয়ে উপরে পেঁয়াজ কুচি, ধনে পাতা কুচি ও লেবুর রস দিয়ে সেঁকে রাখা পাওয়ের সাথে পরিবেশন করুন দারুণ স্বাদের জনপ্রিয় খাবার পাও ভাজি।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন