শিরোনাম :

সবজি দিয়ে তৈরি করুন সুস্বাদু ‘লাড্ডু’


বৃহস্পতিবার, ৩ মে ২০১৮, ১১:৫৬ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

সবজি দিয়ে তৈরি করুন সুস্বাদু ‘লাড্ডু’

ডেস্ক প্রতিবেদন: লাড্ডু তৈরি করতে গেলে বেসনের কথাটাই প্রথমে মাথায় আসে।তবে হ্যাঁ, বেসন ছাড়াও কিন্তু লাড্ডু হয়।রন্ধনশিল্পী সুমনা সুমির হেঁসেল ঘর হতে প্রিয়.কম আজ নিয়ে এসেছে দারুণ এক রেসিপি। লাউয়ের মতো সাধারণ ও পুষ্টিকর সবজি দিয়ে তৈরি সুস্বাদু লাড্ডু তৈরি প্রণালি পাঠকদের জানিয়ে দেওয়া হচ্ছে আজ।এই লাড্ডু তৈরি করতে উপাদান লাগবে ৪/৫ টি।একবার তৈরি করে বেসনের লাড্ডুর মতোই বেশ কিছুদিন ঘরে রাখা যায়। তৈরির ২/১ দিন পর বরং স্বাদ বাড়ে বহুগুণে। ফ্রিজে রাখার প্রয়োজন নেই, স্বাভাবিক তাপমাত্রাতেই সংরক্ষণ করা সম্ভব।

উপকরণ: লাউ একটি বড় (খোসা ফেলে ধুয়ে লাউয়ের ভেতরের নরম অংশ আলাদা করে নিন), চিনি দেড় কাপ (চাইলে আরো দিতে পারেন), এলাচ গুঁড়ো ১ চা চামচ, ঘি ১ টেবিল চামচ, নারিকেল ফ্লেক্স বা শুকনো গুঁড়ো ১/২কাপ (এখানে সুপারশপ হতে কেনা নারিকেল ঝুরি ব্যবহার করা যেতে পারে), গোলাপজল ১/২ চা চামচ, গ্রিন ফুড কালার ১/৪ চা চামচ।

প্রস্তুত প্রণালি: লাউয়ের শক্ত অংশ গ্রেটারে বা ফুড প্রসেসরে ছোট করে কুচি করে নিন।আবার পানি দিয়ে ধুয়ে নিন।
এখন একটি পাতলা কাপড়ে নিয়ে ভালো করে লাউ থেকে পানি নিংড়ে নিন।বা স্ট্রেইনারে চেপে চেপে পানি ঝরিয়ে নিন।যত ভালো করে ঝরবে, লাড্ডু তৈরিতে শ্রম তত কম প্রয়োজন হবে।

হাঁড়িতে লাউ কুচি, চিনি, এলাচগুঁড়ো দিয়ে মিশিয়ে নিন। চিনি গলে গেলে আঁচ হালকা মাঝারি রেখে ঢেকে দিন।
চিনির পানিতেই লাউ সিদ্ধ হয়ে যাবে। এভাবে লাউ সিদ্ধ হওয়া পর্যন্ত রাখুন। মাঝে মাঝে নাড়ুন ও ফুড কালার মিশিয়ে দিন।

পানি টেনে শুকনো শুকনো হলে ঘি ও গোলাপ জল দিন। নারিকেল দিন। দুই মিনিট রেখে নামিয়ে নিন। ঠান্ডা হলে এটি আরও ঘন হবে।কিছুটা ঠান্ডা হলে হাতে ঘি মাখিয়ে লাড্ডুর আকারে করে নিন। চাইলে মাওয়া বা গুঁড়ো নারিকেলে গড়িয়ে নিতে পারেন।এয়ারটাইট বক্সে রেখে সংরক্ষণ করুন।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন