শিরোনাম :

বাড়িতেই তৈরি করুন দোকানের মতন ফালুদা


সোমবার, ৭ মে ২০১৮, ০৩:৩৮ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

বাড়িতেই তৈরি করুন দোকানের মতন ফালুদা

ডেস্ক প্রতিবেদন: ফালুদার জনপ্রিয়তা খুব বেশি দিনের নয় কিন্তু অল্প দিনেই নাম কামিয়ে খাবারের লিস্টে একটি বিশেষ জায়গা দখলে নিয়েছে এই ডেজার্ট আইটেম টি। যে কোন ঝাল এবং ভাজা খাবার খাওয়ার পড়ে ঠাণ্ডা ডেজার্ট কে না পছন্দ করে। আর সে ক্ষেতে ফালুদার মতো সুস্বাদু ও চমৎকার খাবারের তুলনা হয়না। এটা এক দিকে যেমন দেখতে সুন্দর অন্যদিকে স্বাস্থ্যকর। মোটামোটি সবাই কম বেশি ফালুদা খেতে পছন্দ করেন। বিকেলের নাস্তা অথবা রাতের খাবারের পর এটা সাধারণত খাওয়া হয়।আসুন তাহলে আজ জেনে নেই ফালুদা তৈরির একটি সহজ রেসিপি-

উপকরণ: দুধ, জেলো পাউডার, ভ্যানিলা আইসক্রিম, রোজ সিরাপ, চিনি, এলাচ পাউডার, পেস্তা বাদাম, নুডুলস, ফল (ইচ্ছেমত) তবে অধিক রসাল বা পানিযুক্ত ফল না নেয়াই ভাল।

পরিমাণ: দুধ (ক্রিম সহ) ২ কাপ, জেলো পাউডার ১ প্যাকেট, ভ্যানিলা আইসক্রীম ১/২ কাপ, রোজ সিরাপ ৫ টেবিল চামচ, চিনি ১/২ টেবিল চামচ, এলাচ পাউডার ১ চিমটি, পেস্তা বাদাম ১ চা চামচ, নুডলস ১ প্যাকেট, ফল পছন্দমত।

প্রণালি: একটি প্যানে গরম পানি বশীয়ে নুডুলস সেদ্ধ করে নিন।এবার আরেকটি পাত্রে দুধ ও চিনি গুলিয়ে নিন। এবার সেদ্ধ নুডলস গ্লাসের দুধে দিয়ে গ্লাসটি ফ্রিজে রেখে ঠাণ্ডা করুন।প্যাকেটের নিয়ম অনুযায়ী জেলো বানিয়ে জমানোর জন্য ফ্রিজে রেখে দিন।এবার জমানো জেলো কিউব করে কেটে ঠাণ্ডা দুধে দিন।এক প্যাকেট জেলো দিয়ে ৫/৬ গ্লাস ফালুদা বানাতে পারবেন অনায়াসে।এরপর একে একে আইসক্রীম ও রোজ সিরাপ দিতে হবে।

কলা, আম, খেজুর, আপেল, আঙ্গুর, চেরি ফল সহ যেকোন মৌসুমি কিংবা আপনার পছনের ফল দিতে পারেন। অনেকে আবার স্বাদের মাত্রা বাড়াতে কেকের ছোট ছোট পিস করে দেন ফালুদাতে এতে করে স্বাদে তারতম্য এসে।সবশেষে উপরে বাদাম কুচি ও এলাচ পাউডার ছিটিয়ে পরিবেশন করুন মজাদার ফালুদা।এ ছাড়াও স্বাদ ইচ্ছামতো যোগ করতে পারেন যে কোন মিষ্টি ফল।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন