শিরোনাম :

বৃষ্টির দিনে খিচুড়ি


বৃহস্পতিবার, ১০ মে ২০১৮, ১১:৩৮ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

বৃষ্টির দিনে খিচুড়ি

ডেস্ক প্রতিবেদন: বলা নেই কওয়া নেই আজকাল ঝুম বৃষ্টি নেমে যাচ্ছে। সময়টাই আসলে বৃষ্টির। এই বৃষ্টির দিনের সাথে বাঙালির খাবারের সম্পর্কটা জমে ওঠে খিচুড়ির ক্ষেত্রে। তো জেনে নেয়া যাক ঝটপট খিচুড়ির রেসিপিটাও।

উপকরণ: পোলাওয়ের চাল- ১ কেজি/ ৪ কাপ , মুগ ডাল- ১ কাপ, বুটের ডাল- আধা কাপ, মসুরের ডাল- আধা কাপ, এলাচ- ৩/৪টি দারুচিনি- ১টি, তেজপাতা ও লবঙ্গ- ২/৩টি, আদাকুচি- ১ চামচ, সরিষার তেল- আধা কাপ, ঘি- ৩ টেবিল চামচ, কাঁচামরিচ- ১০/১২টি, লবণ- স্বাদ মতো, গরম পানি- সাড়ে ৭ কাপ (চাল মাপার কাপ)।

পদ্ধতি: রান্নার ৩০ মিনিট আগে চাল ধুয়ে পানিতে ভিজিয়ে রাখবেন। তার আগে ছোলার ডাল ভিজিয়ে রাখুন। মুগডাল ভেজে নিয়ে ঠাণ্ডা করে চালের সঙ্গে ভিজিয়ে রাখুন৷ তাহলে ডাল সুন্দর সিদ্ধ হবে৷এবার চুলায় হাড়ি চাপিয়ে সরিষার তেল গরম করে আস্ত সব গরম মসলা, আদাকুচি আর আস্ত কাঁচামরিচ দিয়ে কয়েক সেকেন্ড ভাজুন। এবার পানি ঝরানো চাল, তিন রকম ডাল দিয়ে পাঁচ থেকে ছয় মিনিট সব একসঙ্গে ভাজুন। চাল আর ডাল যত বেশি ভালো করে ভাজবেন খিচুড়ি তত বেশি মজা হবে এবং ঝরঝরে থাকবে। চাল ভাজা হলে গরম পানি আর লবণ দিয়ে দুতিনবার (ফুটে) আসা পর্যন্ত অপেক্ষা করতে হবে। ২৫ মিনিট ঢেকে দমে রান্না করবেন৷ মাঝখানে ঢাকনা একদম খুলবেন না। নইলে খিচুড়ি রান্না নষ্ট হয়ে যাবে৷ ২০ থেকে ২৫ মিনিট পর ঢাকনা খুলে উপরে ঘি দিয়ে নেড়ে মিশিয়ে পরিবেশন করুন। ইচ্ছা হলে সবজিও দিতে পারেন।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন