শিরোনাম :

মজাদার হালিম তৈরি ঘরেই


সোমবার, ১৪ মে ২০১৮, ০৮:২৫ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

মজাদার হালিম তৈরি ঘরেই

ডেস্ক প্রতিবেদন: জনপ্রিয় একটি খাবারের নাম হালিম। হালিম পছন্দ করে না এমন মানুষ হয়তো কমই আছে। অনেকেই বাসায় হালিম তৈরি করে রেস্টুরেন্টের হালিমের স্বাদ পায় না। তাই আজ আপনাদের জন্য নিয়ে এসেছি রেস্টুরেন্ট স্বাদের হালিম রেসিপি। তাহলে জেনে নিন, কীভাবে তৈরি করবেন মজাদার হালিম।

উপকরণ:

১. মুরগি একটা এক থেকে দেড় কেজি ছোট পিস করে কাটা

২. পেঁয়াজ চারটি কুচি করে বেরেস্তা করা

৩. পেঁয়াজ বাটা দুই টেবিল চামচ

৪. আদা বাটা দুই টেবিল চামচ

৫. রসুন বাটা দুই টেবিল চামচ

৬. হলুদ-মরিচ গুঁড়া মিলে দুই চা চামচ

৭. গরম মসলা গুঁড়া এক টেবিল চামচ

৮. জিরা গুঁড়া দুই চা চামচ

৯. ধনিয়া গুঁড়া দুই চা চামচ

১০. ধনেপাতা কুচি

১১. আদা কুচি

১২. তেল হাফ কাপ

১৩. লবণ স্বাদমতো

১৪. কাঁচামরিচ

এ ছাড়া মুগ, মাসকলাই ডাল, মসুর ডাল আর পোলাওয়ের চাল সব মিলিয়ে ১/২ কেজি। এই উপকরণগুলো গুঁড়া করে নিন, ব্লেন্ডারে বা পাটায়।

প্রস্তুত প্রণালি: প্রথমে মুরগির সঙ্গে সব মসলা মিশিয়ে মেরিনেট করে রাখুন আধাঘণ্টা। এরপর বড় হাঁড়িতে তেল দিয়ে তাতে মাখানো মুরগির পিসগুলো দিয়ে নাড়াচাড়া করে অল্প পানি দিয়ে রান্না করুন ২০ মিনিট (তেল ওপরে উঠে এলেই বুঝবেন এটা হয়ে গেছে)।

এরপর এতে প্রথমে গুঁড়া করে রাখা সব রকম ডাল আর গমের মিশ্রণটা দিয়ে নাড়াচাড়া করে পাঁচ কাপ গরম পানি দিয়ে দিন। ভালোভাবে পানি আর মসলার সঙ্গে ডাল মিশিয়ে নিন। এরপর আঁচ মিডিয়াম করে রান্না করুন এক ঘণ্টা এবং মাঝেমধ্যে নেড়ে নিন। এরপর এটি ঘন হয়ে এলে তেল উপরে উঠে আসবে। এরপর চুলা থেকে নামিয়ে ওপরে ধনেপাতা কুচি, আদা কুচি, কাঁচামরিচ, বেরেস্তা দিয়ে পরিবেশন করুন মজাদার হালিম।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন