শিরোনাম :

ইফতারের আয়োজনে ঝটপট ক্রাম্ব কোটেড চিকেন ফ্রাই


বুধবার, ১৬ মে ২০১৮, ০১:৪০ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

ইফতারের আয়োজনে ঝটপট ক্রাম্ব কোটেড চিকেন ফ্রাই

ডেস্ক প্রতিবেদন: রমজানের এই সময়ে এসে গৎবাঁধা বুট-পেঁয়াজু অনেকেরই আর ভালো লাগে না খেতে। স্বাদ বদলে ভিন্ন কিছু চাই? তাহলে চেখে দেখতে পারেন আতিয়া আমজাদের দারুণ একটি চিকেন ফ্রাই রেসিপি। খুব ঝটপট অল্প সময়ে সুস্বাদু এই চিকেন ফ্রাই ভালো লাগবে বাড়ির সকলের। ব্রেড বা চিপসের সাথে যেমন পরিবেশন করতে পারবেন, তেমনই ভালো লাগবে ফ্রাইড রাইস বা খিচুড়ির সাথেও।

উপকরণ: স্কিন সহ চিকেনের পিস ৬ টি, ঘন তরল দুধ ১/৪ কাপ, লবণ ১/২ চা চামচ বা পরিমান মতো, গোল মরিচের গুঁড়ো ১/২ চা চামচ, সয়া সস্ ১ চা চামচ, কাঁচা মরিচ বাটা ১ চা চামচ, ধনে পাতা ও পুদিনা পাতা বাটা ১ চা চামচ, লেবুর রস ১ চা চামচ, ডিম ২ টি, ময়দা ১ কাপ, ব্রেড ক্রাম্ব ১ কাপ, বেকিং পাউডার ১/২ চা চামচ, কর্ণ ফ্লাওয়ার ২ চা চামচ, সয়াবিন তেল ১ কাপ।

প্রস্তুত প্রনালি: চিকেনের পিসগুলো ধুয়ে কিচেন টাওয়েল দিয়ে ভালো করে মুছে নিন এবং দুধ, গোলমরিচের গুঁড়ো , সয়া সস ও লবণ মাখিয়ে অন্তত ১ ঘন্টা মেরিনেট করুন। এবার চাইলে চিকেন পিস গুলোকে ১০ মিনিট স্টিম বা ২/৩ মিনিট ফুটন্ত পানিতে বয়েল করে নিতে পারেন অথবা কাঁচা ও রাখতে পারেন।

এবার মেরিনেটেড চিকেনের সাথে লেবুর রস ও বাটা মসলা গুলো মাখিয়ে নিন।তিনটি ভিন্ন ভিন্ন পাত্রে ময়দা, ব্রেড ক্রাম্ব ও ফাটানো ডিম রাখুন। মায়দার পাত্রে বেকিং পাউডার ও কর্ণ ফ্লাওয়ার মিশিয়ে দিন।

এবার চিকেনের পিস গুলোকে ক্রমান্বয়ে ময়দা,ডিম ও ব্রেড ক্রাম্বে গড়িয়ে কোট করে নিন।ভালো হয় যদি এভাবে ৩০ মিনিট ফ্রিজে রাখা যায়। অথবা সরাসরিও ভেজে নিতে পারেন।

তেল গরম হলে আঁচ কমিয়ে প্রতি পাশ ১০ মিনিট ভেজে নিন। চেক করে দেখুন প্রয়োজনে আরো ৫ মিনিট ভাজুন। কাঁচা চিকেন হলে একটু সময় নিয়ে অল্প আঁচে ভাজতে হবে।কিচেন টাওয়েলে ফ্রাইড চিকেন গুলো রেখে বাড়তি তেল মুছে গরম গরম পরিবেশন করুন।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন