শিরোনাম :

রমজান স্পেশাল রেসিপি : কোপ্তা পোলাও


শুক্রবার, ২৫ মে ২০১৮, ০৮:০৮ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

রমজান স্পেশাল রেসিপি : কোপ্তা পোলাও

ডেস্ক প্রতিবেদন: কোপ্তা পোলাও জনপ্রিয় একটি ভারতীয় ডিশ। মেনকোর্সে সার্ভ করা হয় এটি। মটন কোপ্তা এই ডিশের স্বাদ বাড়িয়ে দেয় বহুগুণ। তাই রমজান স্পেশাল ডিশে আজ থাকছে কোপ্তা পোলাওয়ের রেসিপি।

উপকরণ: মটন কোচানো ১ কেজি, ভাত ১/২ কেজি, তিল ২ চামচ, জিরে ২ চামচ, বাদাম 2 চামচ, শুকনো লঙ্কা 5-6টি, ভাজা মশলা গুঁড়ো, আদা-রসুন বাটা ১ চামচ, লবণ ১ চামচ, ডিম ১টি, পিঁয়াজ কোচানো ১ কাপ, বোনলেস চিকেন ২৫০ গ্রাম, লবঙ্গ ৪-৫টি, দারুচিনি ১ ইঞ্চ মাপের, এলাচ ২-৩টে, স্টার অ্যানিস ১-২টো, তেজপাতা ২-৩টি, চিকেন স্টক ২ কাপ, পুদিনা পাতা ১/২ আঁটি, কাঁচালঙ্কা ৫-৬টি।

পদ্ধতি: প্যানে তিল, গোটা জিরে, বাদাম, শুকনো লঙ্কা দিয়ে শুকনো করে ভেজে নামিয়ে নিন।
এবার মিক্সারে ভাজা মশলাগুলো দিয়ে গুঁড়ো করে নিন।এরপর মিক্সারে কোচানো মটন, গুঁড়ো করে নেওয়া মশলা, আদা-রসুন বাটা, নুন দিয়ে মিহি করে বেটে নিন।

একটি বাটিতে ১টি ডিম ফেটিয়ে নিন।ফেটানো ডিমের মিশ্রণ বেটে রাখা মাংসের মিশ্রণে ঢেলে মেখে নিন।মিশ্রণ থেকে ছোটো ছোটো কোপ্তা গড়ুন।প্যানে বেশ খানিকটা তেল গরমে বসান।

তেল গরম হলে তাতে কোপ্তাগুলো ছেড়ে দিয়ে লাল করে ভেজে তুলে নিন।একটি সসপ্যানে তেল গরম করুন।তেল গরম হলে তাতে কোচানো পিঁয়াজ দিয়ে ভাজতে থাকুন।পিঁয়াজ হালকা বাদামি হলে প্যানে আদা-রসুন বাটা দিয়ে নেড়েচেড়ে বোনলেস চিকেন দিয়ে দিন।এরপর প্যানে লবঙ্গ, দারুচিনি, এলাচ, স্টার অ্যানিস, তেজপাতা, নুন দিয়ে নেড়ে নিয়ে চিকেন স্টক ঢেলে দিন।

প্যান ঢেকে অল্প আঁচে ১০ মিনিট রান্না করুন।১০ মিনিট পর প্যানের ঢাকনা খুলে চিকেনে ভাত ঢেলে দিন।খানিকটা কোচানো পুদিনা পাতা, কাঁচালঙ্কা কুচি দিয়ে নেড়েচেড়ে কোপ্তাগুলো নসিয়ে দিন।তৈরি, কোপ্তা পোলাও।লেবু, পিঁয়াজ, টোম্যাটোর টুকরো দিয়ে গার্নিশ করুন।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন