শিরোনাম :

রমজান স্পেশাল রেসিপি : চিকেন শামি কাবাব


রবিবার, ২৭ মে ২০১৮, ০৯:৪৩ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

রমজান স্পেশাল রেসিপি : চিকেন শামি কাবাব

ডেস্ক প্রতিবেদন: রমজানে আপনার বাড়িতে আসা অতিথিদের সারপ্রাইজ দিতে বানিয়ে ফেলুন চিকেন শামি কাবাব। বোনলেস চিকেন ও ছোলার ডাল মশলা দিয়ে ভেজে সেদ্ধ করে মিহি করে বাটা হয়। এরপর মিশ্রণটিতে নানা ধরনের মশলা মিশিয়ে কাবাব গড়া হয়। গরম তেলে বানিয়ে রাখা কাবাব ভেজে নিলেই তৈরি চিকেন শামি কাবাব।

উপকরণ: বোনলেস চিকেন ৬০০ গ্রাম, ছোলার ডাল ভেজানো ১ কাপ, গোটা জিরে ১ টি স্পুন, গোটা ধনে ১ টি স্পুন, তেল ২-৩ টেবিল স্পুন, গোটা গোলমরিচ ৫-৬টি, বড় এলাচ ৩-৪টি, রসুন কুচি, ১০-১২টি কোয়া, আদা কুচি ২ ইঞ্চ মাপের, শুকনো লঙ্কা গুঁড়ো ১ টি স্পুন, জয়িত্রী গুঁড়ো ১ টি স্পুন, গরমমশলা গুঁড়ো ১ টি স্পুন, এলাচ গুঁড়ো ১ টি স্পুন, পিঁয়াজ কোচানো ২টো মাঝারি মাপের, ধনেপাতা কুচি ২ টেবিল স্পুন, পুদিনা পাতা কোচানো ২ টেবিল স্পুন, লেবুর রস ২ টি স্পুন, লবণ স্বাদমতো, তেল পরিমাণমতো, পানি প্রয়োজনমতো।

পদ্ধতি: প্যানে তেল গরমে বসান।তেল গরম হলে গোটা জিরে, গোটা ধনে, গোটা গোলমরিচ, বড় এলাচ ফোড়ন দিন।এরপর প্যানে কোচানো কয়েক কোয়া রসুন, কোচানো আদা, শুকনো লঙ্কা গুঁড়ো দিয়ে নেড়ে নিন।

এবার প্যানে বোনলেস চিকেন, ভেজানো ছোলার ডাল দিয়ে দিন।এরপর পানি ঢেলে দিন প্যানে।
ভালোভাবে নেড়েচেড়ে প্যান ঢেকে রাখুন যতক্ষণ না ডাল সেদ্ধ হয়।ডাল শুকিয়ে গেলে প্যানে দিন জয়িত্রী গুঁড়ো, গরমমশলা গুঁড়ো, এলাচ গুঁড়ো, লবণ দিয়ে ভালোভাবে মেশান।

এবার ব্লেন্ডার দিয়ে চিকেন ও ডাল ভালোভাবে মিহি করে নিন।একটি বাটিতে কোচানো পিঁয়াজ, কোচানো ধনেপাতা, কোচানো পুদিনা পাতা, লেবুর রস নিয়ে মিশিয়ে নিন।

এবার চিকেন ও ডালের মিশ্রণ থেকে ছোটো ছোটো প্যাটিসের আকারে গড়ে তাতে পিঁয়াজ, ধনেপাতার মিশ্রণ ভরে গোল করে গড়ে নিন।প্যানে তেল গরমে বসান।তেল গরম হলে তাতে বানিয়ে রাখা প্যাটিসগুলো ছেড়ে লালচে করে ভেজে নিন।গ্রিন চাটনি ও পিঁয়াজ দিয়ে গার্নিশ করুন।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন