শিরোনাম :

ঈদে তৈরি করুন মজাদার জর্দা


বৃহস্পতিবার, ৭ জুন ২০১৮, ০১:০০ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

ঈদে তৈরি করুন মজাদার জর্দা

ডেস্ক প্রতিবেদন: বছর ঘুরে চলে এসেছে ঈদ। ঈদের সব প্রস্তুতিও চলছে বেশ। সঙ্গে চলছে ঈদের দিনের মজার খাবার রান্না করার নানা প্রস্তুতি। নতুন ড্রেসের সঙ্গে মজার মজার খাবার ছাড়া ঈদের আনন্দ যেন কিছুতেই জমে না। তাই আপনাদের জন্য আমাদের আজকের আয়োজনে থাকবে ঈদের তিনটি মজাদার খাবার রেসিপি জর্দা।ঈদে সব মজাদার মিষ্টি আইটেমের মধ্যে থাকতে পারে এই জর্দাটাও।

উপকরণ: চিনিগুঁড়া চাল এক কেজি, কালিজিরা এক কাপ, চিনি এক কাপ, পানি পরিমাণমতো, কমলা বা আনারসের রস ১/৪ কাপ, এলাচ কয়েকটা, দারুচিনি এক টুকরো, তেজপাতা একটা, লং কয়েকটা, ঘি তিন-চার টেবিল চামচ, ফুড কালার সামান্য এক চিমটি লবণ, মোরব্বা কুচি, বাদাম কুচি, মালাই, সাজানোর জন্য।

প্রণালি: চাল এক ঘণ্টা ভিজিয়ে পানি ঝরিয়ে রাখুন।একটা চওড়া হাঁড়িতে চাল, পানি, ফুড কালার, আস্ত গরম মসলা, সামান্য এক চিমটি লবণ আর দেড় থেকে দুই টেবিল চামচ ঘি দিয়ে মাঝারি আঁচে ঢেকে রান্না করুন। বাকি ঘি পরে ব্যবহার করবেন।

১০ মিনিটের মধ্যে পানি প্রায় শুকিয়ে আসবে। এর মধ্যে আর চামচ দিয়ে নাড়ানাড়ি করবেন না, তাতে জর্দা আঠালো হয়ে যাবে। এখন চিনি আর আনারস বা কমলার রস দিয়ে, বাকি ঘি দিয়ে হালকা হাতে একবার নেড়ে দিন। পানি শুকিয়ে গেলে এখন আধা ঘণ্টার মতো দমে রাখুন। অনেক ঝরঝরে হয়ে যাবে এই দমে রাখার ফলে। একটা পাত্রে ছড়িয়ে পরিবেশন করুন। দু-তিন ঘণ্টা পরে আরো ঝরঝরে হয়ে যাবে। মোরব্বা, মালাই, কাটা বাদাম, ছোট ছোট লালমোহন দিয়ে পরিবেশন করতে পারেন।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন