শিরোনাম :

রেস্তরাঁর চেয়েও সুস্বাদু 'দই বড়া' তৈরি করুন নিজেই


বৃহস্পতিবার, ১৪ জুন ২০১৮, ১১:১৫ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

রেস্তরাঁর চেয়েও সুস্বাদু 'দই বড়া' তৈরি করুন নিজেই

ডেস্ক প্রতিবেদন: ইফতারে দই বড়া ছোট বড় সবারই জিভে জল আনা মজাদার একটি খাবার। পুরান ঢাকার খাবার হিসেবে পরিচিতি পেলেও সবখানেই জনপ্রিয়।যদিও দইবড়া নবাবী আমলের একটি খাবার।আজকে জেনে নিন দইবড়া তৈরির মজার রেসিপি...

উপকরণ: মাষকলাই ডাল ১/২কাপ, জিরা ২চা চামচ, ধনে ২চা চামচ, গোল মরিচ ১/২চা চামচ, শুকনো মরিচ ৪টি, লবণ-১টেবিল চামচ, তেল ১কাপ, গুড় বা চিনি ২ টেবিল চামচ, টক দই ২ কাপ।

যেভাবে তৈরি করবেন: ডাল ভালো করে ধুয়ে নিয়ে ৬ থেকে ৭ ঘণ্টা পানি দিয়ে ভিজিয়ে রাখুন। জিরা, ধনে, গোল মরিচ ও শুকনো মরিচ আলাদা টেলে এক সঙ্গে গুঁড়ো করে রাখুন। ডালের পানি ফেলে দিয়ে শিল পাটায় মিহি করে বেটে নিন, এবার সামান্য পানি দিয়ে ডাল ভালো করে ফেটে নিন। একটা গামলায় ৬ কাপ পানির সাথে ২ চা চামচ লবন মিশিয়ে রাখুন। কড়াইয়ে তেল গরম করুন। অল্প ডাল নিয়ে চ্যাপ্টা আকারের বড়া বানিয়ে তেলে ভাজুন। ভাজা হলে তেল থেকে তুলে লবণ পানিতে ছাড়ুন।এভাবে সব ডালের বড়া ভেজে তুলুন। বড়া ভাজার সময় না ফুলে উঠলে সামান্য পানি দিয়ে ডাল আবার ফেটে নিন। দই আলাদা করে ফেটে নিন। বেশি ঘন মনে হলে সামান্য পানি মেশাতে পারেন। চিনি বা গুড়, লবণ ও দই এক সঙ্গে মেশান। এবার আগে থেকে গুঁড়ো করে করে রাখা ভাজা মসলা ২ চা চামচ মেশান।

পরিবেশন করবেন যেভাবে: বড়ার পানি ছেঁকে নিয়ে একটা কাঁচের বাটিতে বড়াগুলো রাখুন। বড়ার উপরে দই এর মিশ্রণ ঢেলে দিন। উপরে গুঁড়া মশলা ছিটিয়ে দিন। পুদিনা পাতা ও ধনে পাতা কুচিও দিতে পারেন। বড়া ৩ থেকে ৪ ঘণ্টা দই এ ভিজতে দিন। ইচ্ছা করলে ফ্রিজেও রাখতে পারেন।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন