শিরোনাম :

মুরগি দিয়ে মুগডাল ভুনা


বুধবার, ২৭ জুন ২০১৮, ০১:২১ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

মুরগি দিয়ে মুগডাল ভুনা

ডেস্ক প্রতিবেদন: রুটি বা পরোটার সাথে দারুণ ভালো লাগবে এই আইটেমটি।সবসময় একই রকম ভুনা মুরগির মাংস খেতে খেতে একঘেয়েমি চলে আসলে এই ডিশটি ট্রাই করে দেখতে পারেন।

উপকরণ:

মুরগি একটি (ছোট পিস করে কেটে নেয়া )
মুগ ডাল – দেড় কাপ
পেঁয়াজ কুঁচি আধা কাপের একটু বেশি
আদা-রসুন বাটা – এক টেবিল চামচ
মরিচ গুঁড়া – এক চা চামচ
হলুদ গুঁড়া আধা চা চামচ
ধনে গুঁড়া এক চা চামচ
জিরা গুঁড়া – দেড় চা চামচ
দারুচিনি – দুই টুকরো
তেজপাতা – দুটি
তেল আধা কাপ
জিরার গুঁড়া (টেলে নেওয়া) – আধা চাচামচ
লবন স্বাদ মতো
চিনি – এক চা চামচ
কাঁচা মরিচ – ৭/৮ টি

বাগাড়ের জন্য

পেঁয়াজ কুঁচি ১/৪ কাপ
তেল ২ টেবিল চামচ

প্রস্তুত প্রণালী: মুগ ডাল হালকা ভেজে ধুয়ে রাখুন। ফ্রাইপ্যানে তেল গরম করে তেজপাতা, দারুচিনি , এলাচ ফোড়ন দিয়ে পেঁয়াজ দিয়ে দিন, পেঁয়াজ হালকা বাদামি করে ভেজে সব বাটা ও গুঁড়া মসলা সামান্য পানি ও লবন দিয়ে কষিয়ে নিন। আধা কাপ পানি দিয়ে আরও কিছুক্ষণ কষিয়ে নিয়ে মুরগির টুকরা দিয়ে দিন পাঁচ মিনিট ধরে কষিয়ে নিয়ে ঢাকনা দিয়ে দিন অল্প আঁচে রান্না করুন পানি দেয়ার প্রয়োজন নেই।

মুরগি আধা সিদ্ধ হয়ে গেলে ডাল দিয়ে একটু কষিয়ে পরিমাণ মতো পানি ভালো করে মিশিয়ে নাড়ুন। আঁচ কমিয়ে ঢেকে দিন ফুটে উঠলে চিনি আর কাঁচা মরিচ দিয়ে দিন ভালো করে নেড়ে মিশিয়ে পাঁচ মিনিট ঢেকে রাখুন পানি বেশি শুকাবেন না পরে ডাল পানি শুষে নিবে। ( আমি ভুলে চুলায় অনেক্ষন দিয়ে রেখেছিলাম তাই একটু বেশি টেনে গেছে পানি ) ব্যস রেডি হয়ে গেল ডাল। এবার একটি কড়াইয়ে তেল দিয়ে তেল গরম করে পেঁয়াজ কুঁচি দিয়ে বাদামি করে ভেজে মুরগিতে দিন এরপর জিরার গুঁড়া , আর অল্প আদা কুঁচি দিয়ে ঢেকে রাখুন। পাঁচ মিনিট পর পরিবেশন করুন।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন