শিরোনাম :

ইলিশ মাছের পাতুরি


বুধবার, ১১ জুলাই ২০১৮, ১১:২৭ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

ইলিশ মাছের পাতুরি

উপকরণ: ইলিশ মাছ ৫ টুকরা (বড় আকারের)। কুমড়া-পাতা বা লাউপাতা ১০টি (বড়, ছোট মিলিয়ে)। আস্ত সরিষা ৩ টেবিল-চামচ, আস্ত রসুনকোয়া ৫,৬ টি (বড় কোয়া), আস্ত কাঁচামরিচ ৪,৫টা, পেঁয়াজকুচি দেড় কাপ, হলুদগুঁড়া আধা টেবিল-চামচ, সরিষার তেল ১/৪ কাপ, লবণ স্বাদ মতো, নারিকেল দুধ এক কাপ, ভাজা জিরাগুঁড়া আধা টেবিল-চামচ, পাপরিকা আধা চা-চামচ, লাল কাঁচামরিচের ফালি ৪,৫টি।

পদ্ধতি: সরিষা ধুয়ে সঙ্গে রসুন, কাঁচামরিচ এবং একটু লবণ দিয়ে মিহি করে বেটে নিন৷

মাছের টুকরা ও কুমড়া-পাতা ধুয়ে পানি ঝরিয়ে রাখুন৷ একটি বাটিতে পেঁয়াজ কুচির সঙ্গে হলুদগুঁড়া, সরিষা-বাটা এবং সরিষার তেল দিয়ে হাত দিয়ে ভালো করে চটকে নিন। মাছের টুকরাগুলো এর সঙ্গে মেশান।

প্রত্যেকটি মাছের টুকরার সঙ্গে মসলা ভালো করে মাখবেন৷ সরিষা বাটার সময় লবণ দেওয়া হয়েছিল তাই মসলার মাখানোর সময় লবণ একটু সাবধানে দেবেন ৷

একটি বড় পাতা নিন। একটি মসলা মাখানো মাছের টুকরা পাতার মাঝে রেখে কিছু মাখানো মসলা দিন। এবার মাছের উপর আরেকটি পাতা দিয়ে পেঁচিয়ে নিন৷ এভাবে সবগুলো টুকরা আলাদা আলাদা করে পাতা দিয়ে প্যাঁচান।

কড়াইতে দুই টেবিল-চামচ তেল গরম করুন। এবার পাতায় মোড়ানো মাছগুলো কড়াইয়ের গরম তেলে দিয়ে এক মিনিট উলটেপালটে খুব সাবধানে ভাজুন।

ভাজা হলে নারিকেল দুধ, ভাজা জিরাগুঁড়া, ফালি করা মরিচ ও একটু লবণ দিন। ঢেকে ২০ মিনিট রান্না করুন। মাঝে একবার মাছের পাতুরি উল্টে দিন৷

নারিকেল দুধ শুকিয়ে ঘন হয়ে আসলে চুলার আগুন বন্ধ করুন। নামিয়ে, ইলিশ মাছের পাতুরি গরম গরম পরিবেশন করুন গরম ভাতের সঙ্গে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন