শিরোনাম :

ঈদ স্পেশাল গরুর মাংসের কালা ভুনা


বৃহস্পতিবার, ১৬ আগস্ট ২০১৮, ০৬:২৫ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

ঈদ স্পেশাল গরুর মাংসের কালা ভুনা

রান্নাবান্না: গরুর মাংস দিয়ে রান্নাযোগ্য পদগুলোর মধ্যে গরুর কালা ভুনা খুব জনপ্রিয় একটি খাবার। ঈদের অন্য খাবারের আয়োজনে সঙ্গে রাখতে পারেন সুস্বাদু এই পদটি ।

পোলাও থেকে শুরু করে সাদা ভাত, রুটি, পরোটা সব দিয়েই খেতে পারেন এটি।

আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন গরুর কালা ভুনা

উপকরণ
গরুর মাংস ২ কেজি হাড় ও চর্বিসহ, পেঁয়াজ কুচি ১ কাপ,তেজপাতা ৩ টি,৩টি বড় এলাচ,দারুচিনি ৩-৪ টি, স্টার এন্স ৩-৪টি, ছোট এলাচ ৪-৫ টি, ৬-৭টি লবঙ্গ, গোল মরিচ ১০-১২ টি, কাবাব চিনি ৬-৭ টি, পেঁয়াজ বেরেস্তা ১ কাপ, মরিচ গুঁড়া ২ টেবিল চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, ধনিয়া গুঁড়া ২ টেবিল চামচ, লবণ টেবিল চামচ, ১ টেবিল চামচ আদা বাটা, ১ টেবিল চামচ রসুনবাটা, তেল ১ কাপ।

রন্ধন প্রণালি
প্রথমে মাংস ধুয়ে নিন। এরপর পানি ঝরিয়ে নিন। এবার একটি পাত্রে মাংস নিয়ে এর সঙ্গে সব উপকরণ খুব ভালো করে মিশিয়ে নিন। চুলার আচ ফুল রেখে ৫ মিনিট রান্না করুন। এবার ভালো করে নিচ থকে উল্টে পাল্টে নেড়ে দিন। এভাবে রান্না করুন ২০-২৫ মিনিট অতিরিক্ত পানি ছাড়া। এ পর্যায়ে তেল উপরে উঠে আসলে গোল মরিচের গুঁড়া আধা চা চামচ, মঝারি আকারের একটি জয় ফল গুঁড়া, জয়ত্রি ২-৩ গ্রাম একটু ভেঙ্গে দিতে হবে। ভাজা জিরা গুঁড়া আধা চা চামচ,গরম মশলা গুঁড়া আধা চা চামচ, রাধুনি গুঁড়া আধা চা চামচ সব কিছু আবারোও ভালো করে মিশানোর পালা তারপর অল্প আচে মাংসটা চুলায় রেখে অন্য আর এটি প্যানে ১কাপ সরষে তেল দিয়ে আধা কাপ পেঁয়াজ কুচি, ১চা চামচ রসুন কুচি, ১চা চামচ আদা কুচি ও ১০-১২টি শুকনো মরিচ একটু পরপর দিয়ে বেরেস্তা তৈরি করতে হবে । বেরেস্তা বাদামি রং হলে মাংসের প্যান থেকে ১ চামচ মাংস তুলে দিয়ে ঢাকা দিয়ে ১মিনিট রান্না করে আবার সেটা মাংসের প্যানে ঢেলে দিতে হবে। এখন ১ কাপ পেঁয়াজ কিউব করে কাটা দিয়ে দিতে হবে। একটু পরে ১ কাপ গরম মশলা গুঁড়া, ১ কাপ রাধুনি গুঁড়া দিয়ে তারপর মাংসের পানি ভালো ভাবে শুকিয়ে গা মাখা করে রান্না করতে হবে কিন্তু পুড়িয়ে দেওয়া যাবেনা। চুলা বন্ধ করে ৩০ মিনিট পর পরিবেশন করুন।

 

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন