শিরোনাম :

ওটস উপমা


বৃহস্পতিবার, ২৯ নভেম্বর ২০১৮, ০৯:১৩ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

ওটস উপমা

ডেস্ক: প্রতিদিন একঘেয়ে লুচি, পরোটা না খেয়ে কখনও সখনও বদল আনা যেতেই পারে ব্রেকফাস্টের মেনুতে। তাই অজ থাকছে একটু অন্যভাবে বানানো একটি উপমার রেসিপি। থাকছে ওটস উপমা।

উপকরণ -

ওটস ১ কাপ, কড়াইশুঁটি ১/৪ কাপ, গাজর টুকরো করে কাটা ১/৪ কাপ, বিনস টুকরো করে কাটা ১/৪ কাপ, নারকেল কোরানো ১/২ কাপ, কলাইয়ের ডাল ১ চামচ, অড়হর ডাল ১ চামচ, চিনেবাদাম ২ চামচ, গোটা জিরে ১/২ চামচ, গোটা সরষে ১/২ চামচ, কাঁচালঙ্কা ২টো কোচানো, কারিপাতা ১ আঁটি, লেবুর রস ১ চামচ, ধনেপাতা কুচি ১ চামচ, হিং একচিমটে, লবণ স্বাদমতো, তেল পরিমাণমতো ও পানি প্রয়োজনমতো।


পদ্ধতি -

প্যানে সামান্য তেল গরম করুন। তেল গরম হলে তাতে গোটা সরষে, গোটা জিরে ফোড়ন দিন।এরপর প্যানে দিয়ে দিন অড়হর ডাল, কলাইয়ের ডাল, চিনেবাদাম, হিং, কারিপাতা ও চেরা কাঁচালঙ্কা। ভালোভাবে নেড়েচেড়ে প্যানে দিয়ে দিন বিনস, কড়াইশুঁটি, গাজর। এবার সবজিগুলোর মধ্যে সামান্য হলুদ দিয়ে ঢেকে দিন। সবজি সিদ্ধ হয়ে গেলে প্যানে দিয়ে দিন ওটস। খানিকটা পানি দিয়ে উপকরণগুলো নেড়েচেড়ে সামান্য লবণ দিয়ে দিন। খানিকক্ষণ নেড়ে প্যান ঢেকে উপকরণগুলো সিদ্ধ হতে দিন। মিনিট দশেক পর ঢাকনা খুলে নারকেল কোরানো দিয়ে নেড়েচেড়ে গ্যাস বন্ধ করে দিন।গার্নিশের জন্য উপর থেকে ছড়িয়ে দিন সামান্য ধনেপাতা কুচি ও লেবুর রস।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন