শিরোনাম :

তিল-সরষের রুই ভুনা


সোমবার, ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ০৩:৪৬ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

তিল-সরষের রুই ভুনা

ডেস্ক: রুই ভুনার স্বাদটাকে আজ না হয় একটু বদলে ফেলুন। একঘেয়েমি স্বাদের রুই ভুনার বদলে রেধে ফেলুন তিল-সরষের রুই ভুনা। তিল-সরষের রুই ভুনা খেতে খুবই সুস্বাদু এবং রান্না করাও খুবই সহজ। যে কেউ বেশ সহজেই রান্না করে ফেলতে পারবেন ভিন্ন স্বাদের মজাদার এই খাবারটি। আসুন জেনে নেয়া যাক ভিন্ন স্বাদের তিল-সরষের রুই ভুনার রেসিপিটি- 

উপকরণ: রুই মাছের টুকরো ৬টি, সাদা তিল ৪ চা চামচ, সরষে ১ টেবিল চামচ, কাঁচা মরিচ ৭ থেকে ৮টি, তেল আধা কাপ, শুকনো মরিচ আস্ত ৫ থেকে ৬টি, রসুন কুচি ১ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, হলুদ ১ আধা চা চামচের কম, লবণ স্বাদ মতো, দুধ ২ টেবিল চামচ।

প্রণালী: মাছ ধুয়ে হলুদ ও লবণ মাখিয়ে অল্প ভেজে নিন। তিল, সরষে ও কাঁচামরিচ একসঙ্গে বেটে নিন। তিল, সরষে ও কাঁচা মরিচ বাটার সঙ্গে ২ কাপ পানি ও দুধ একসঙ্গে মিশিয়ে নিন। এখন কড়াইয়ে তেল গরম করে রসুন ও শুকনো মরিচের ফোড়ন দিয়ে আদা বাটা, হলুদ ও লবণ দিয়ে ভুনে নিন। তিল, সরষে ও কাঁচা মরিচ, দুধ ও পানির মিশ্রণটি ঢেলে দিন। কড়াইয়ের মিশ্রণটি ফুটে উঠলে ভাজা রুই মাছ দিয়ে অল্প আঁচে ঢেকে রান্না করুন। ঝোল ঘন হয়ে মাখা মাখা হয়ে এলে এবং তেল ওপরে উঠলে নামিয়ে ফেলুন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন মজাদার তিল-সরষের রুই ভুনা।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন