শিরোনাম :

বিশ্বখ্যাত ৭টি বার্গার


বুধবার, ২০ ফেব্রুয়ারি ২০১৯, ০৭:৩২ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

বিশ্বখ্যাত ৭টি বার্গার

ডেস্ক: বর্তমান বিশ্বে বর্গারের জনপ্রিয়তায় মুগ্ধ ছোট থেকে বড় সকলেই। স্বাস্থ্যকর না হলেও এই খাবারটির প্রতি দুর্বলতা রয়েছে ভোজনরসিকদের। তবে বিশ্ববিখ্যাত সব বার্গার সম্পর্কে হয়েতো আমরা জানি না! দুই টুকরো রুটির মধ্যে বিভিন্ন পুর ভরা বর্গারগুলোর দেশ ভেদে স্বাদেও রয়েছে ভিন্নতা। বিশ্ব বিখ্যাত এমনই সাতটি বার্গার সম্পর্কে জেনে নিন-


দ্য ফিলি চিজস্টিক, ইউএসএ
এটি ১৯৩০ সালে প্যাট অলিভিয়ারি আবিষ্কার করেন। বানের মধ্যে রিব আই ও মেলটেড চিজ দিয়ে তৈরি এই বার্গারের উপরে ছড়ানো থাকে পেঁয়াজ ভাজা, মাশরুম ও মরিচ।

ডোনার কাবাব, টার্কি/জার্মানি
এটি বার্লিনে টার্কিশ এক অভিবাসী কাদির নারমান প্রথম থৈরি করেন। শহুরে গতিশীল জীবনের সঙ্গে তাল মেলাতে তিনি সমতল রুটির সঙ্গে সবজি, অল্প মাংস এবং সস দিয়েই সুস্বাদু বার্গার প্রস্তুত করতেন।

ভাড়া পাও, ইন্ডিয়া
ভারতের অশোক বৈদ্যে এই বর্গারটি প্রথম তৈরি করেন। তার রেসিপি অনুযায়ী এই বার্গারের মধ্যে ভাজা আলুর পুর দিয়ে প্রস্তুত করা হয় সঙ্গে রসুনের চাটনি উপরে ছড়িয়ে দেয়া হয়। এটি মুম্বাইয়ের রাস্তা থেকে খাদ্য বিপ্লব শুরু করে জনপ্রিয়তা অর্জন করে।

গ্যাটসবি, সাউথ আফ্রিকা
সিনেমার নামের সঙ্গে একে গুলিয়ে ফেলবেন না। রাশাদ পান্ডে এই বার্গারের নামকরণ করেছিলেন। লেটুস, সসেজ, চিকেন ভাজা এবং সসের সমন্বয়ে তৈরি এই বার্গার আজকাল বিভিন্ন স্থানেও পাওয়া যায়।

কর্ক ম্যাডাম, ফ্রান্স
এর চেয়ে ভালো ব্রেকফাস্ট বর্গার আর হয় না! ১৯১০ এর প্যারিসিয়ান ক্যাফে এর উৎপত্তিস্থল। পাউরুটির মধ্যে পুর হিসেবে হ্যাম, চীজ এবং ওপরে ভাজা ডিম দিয়ে এই স্যান্ডউইচ তৈরি করা হয়।

চিক বাটি, ইউকে
ব্রিটিশদের পছন্দের এই বর্গারটি সহজ এবং অদ্ভুত মনে হলেও মাঝ রাতের খাবার হিসেবে খুবই ভাল। পাউরুটির টুকরো, বাটার এবং তার মাঝে বড় আলুর পিস ভাজা দিয়ে প্যাক করে ওপর দিয়ে ব্রাউন সস বা কেচাপ যোগ করে পরিবেশন করা হয়।

বান মি, ভিয়েতনাম
ভিয়েতনামের বান মি বার্গারটি খুবই বিখ্যাত। ভিয়েতনামি মাংস এবং সবজি- পর্ক সসেজ, শসা এবং মূলা দিয়ে তৈরি এই স্যান্ডউইচের ওপর দিয়ে পেট, চিলি পেপার এবং মায়োনিজ একসঙ্গে ছড়িয়ে পরিবেশন করা হয়

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন