শিরোনাম :

মজাদার খেঁজুর পিঠা


শুক্রবার, ২২ ফেব্রুয়ারি ২০১৯, ০৭:০৩ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

মজাদার খেঁজুর পিঠা

ডেস্ক: খেঁজুর পিঠা খুবই মজাদার একটি খাবার। সকাল বা বিকালের নাস্তা হিসেবে খেঁজুর পিঠা তৈরি করে নিতে পারেন। খেজুর পিঠা তৈরি প্রণালী জেনে নিন-

উপকরণ: ময়দা দেড় কাপ পরিমাণ, বেকিং পাউডার আধা চা চামচ, ঘি ২ টেবিল চামচ, চিনি দেড় কাপ, লিকুইড দুধ ২ টেবিল চামচ, লবণ স্বাদ মতো, ডিম ১ টি, তেল পরিমাণ মতো।

প্রণালী: খেঁজুর পিঠা তৈরি করতে একটি পাত্রে দেড় কাপ পরিমাণ ময়দা নিতে হবে। এর সঙ্গে আধা চা চামচ বেকিং পাউডার দিয়ে দিতে হবে। তারপর এগুলো ভালো করে মিশিয়ে নিতে হবে। এবার একটি বাটিতে দুই টেবিল চামচ পরিমাণ ঘি নিয়ে এর সঙ্গে দেড় কাপ চিনি মিশিয়ে নিন। দুই টেবিল চামচ লিকুইড দুধ ও আধা চা চামচ লবণ দিতে হবে। এর মধ্যে সাধারণ তাপমাত্রায় থাকা একটা ডিম দিয়ে দিন। এবার সবগুলো উপকরণ ভালো করে ফেটিয়ে নিয়ে এর মধ্যে ময়দা দিয়ে ভালো করে মেখে পিঠার ডো তৈরি করে নিন। ডো খুব শক্ত বা নরম করে তৈরি করা যাবে না। মাঝারি সাইজের ডো বানাতে হবে। এবার ডো থেকে অল্প করে নিয়ে ছোট ছোট লেচি কেটে নিন। তারপর একটি ঝাঝরির পিছনে তেল মাখিয়ে নিতে হবে। সেখানে কেটে রাখা লেচি লাগিয়ে পাতলা রুটির মতো আকার দিন। তারপর গোল করে ফোল্ড করে নিলেই তৈরি হয়ে যাবে খেঁজুর পিঠা। এটি খুবই পাতলা করে বানাতে হবে যাতে ভাজলে ভেতরে তেল ঢুকে যায়। এভাবে সবগুলো পিঠা তৈরি করে নিন। এবার প্যানে পর্যাপ্ত তেল গরম করে নিয়ে সবগুলো পিঠা দিয়ে দিন। চুলার আঁচ মিডিয়ামে রেখে পিঠাগুলো সোনালী রঙ করে ভেজে নিন। পিঠা ভাজা হলে তুলে নিতে হবে। পিঠাগুলো তুলে একটা কিচেন টিস্যুর উপর রাখুন যাতে অতিরিক্ত তেল শুষে নেয়। এভাবে খুব সহজেই খেঁজুর পিঠা তৈরি করে নিতে হবে।

 

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন