শিরোনাম :

চুই ঝাল মাংস


রবিবার, ২৪ ফেব্রুয়ারি ২০১৯, ০৬:০৯ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

চুই ঝাল মাংস

ডেস্ক: খুলনা অঞ্চলের চুই ঝাল মাংস লক্ষ্য করলে দেখবেন এ মাংসের ভিতরে অতিরিক্ত তেল নেই। আবার মাংস গুলো কিন্তু কষা ভুনা। চুই দিয়ে রান্না করার ফলে মাংসের মধ্যে একটা ফ্লেভার আসে। যা আসলে বলে বুঝানো যায় না। নাম চুই ঝাল হলেও এটি খেতে কিন্তু ঝাল লাগে না। মরিচ খেলে যেমন ঝালে ঘাম চলে আসে, চুই ঝালে কিন্তু সে রকম ঝাল লাগে না।

এর স্বাদই অন্য রকম। সাতক্ষিরা অঞ্চলের চুই চাষিরা বলে থাকে, চুইয়ের চাষের বয়স যত বেশি হবে চুইয়ের স্বাদ তত ভালো হবে। আপনারা চাইলে ৪–৫ বছর বয়সের চুই ব্যবহার অরতে পারবেন। চুয়ের বয়স যত বেশি হয়ে চুই গুলো কিন্তু তত মোটা হবে। চুই মোটা হোক বা চিকন হোক চুই গুলো কেটে এক সাইজের নিয়ে আসতে হবে। এর পর চুই গুলো পরিষ্কার করতে হবে। এবার বলব কিভাবে রান্না করবেন।

উপকরণ
-মাংস
-জিরা
-এলাচ
-মরিচের গুড়া
-দারুচিনি
-হলুদ
-আদা
-গরম মসলা
একটি প্যানে মাংস নিয়ে নিবেন। আপনি চাইলে খাসি বা গরু যে কোন মাংস নিতে পারেন। মাংসের টুকরো গুলো একটু বড় বড় করে কাটতে হবে। এবার একে একে সব মসলা দিয়ে দিতে হবে। পিয়াজ ১ কাপ পরিমান , ২ - ৩ টুকরা দারুচিনি , তেজপাতা ৩ টি , ৫ – ৬ টি ছোট সাদা এলাচ , লং ৪ টি , গোল মরিচ ১০ – ১২ টি , শুকনো মরিচের গুড়ো ১ টেবিল চামচ , হলুদ ১ চা চামচ , ধনে গুড়ো ১ তেবিল চামচ , লবন ১ টেবিল চামচ , রসুন বাটা ১ টেবিল চামচ , আদা বাটা ১ টেবিল চামচ , যে কোন রান্নার তেল ১ কাপ পরিমান দিয়ে দিবেন। সব গুলো মসলার সাথে মাংস খুব ভালো ভাবে উলটে পালটে মাখাতে হবে। এই মাখানোর উপরেই আসলে মাংসের আসল স্বাদ নির্ভর করে। মাংসটা যত ভালো করে মাখানো হবে স্বাদ তত বেড়ে যাবে। মাখানো হলে পানি দিয়ে দিতে হবে। এমন ভাবে পানি দিতে হবে যেন পানিটা মাংসের গায়ে গায়ে থাকে , বেশি কম না হয়। এবার মাংসটা রান্না করতে হবে।

এক দম ফুল আচেঁ তত ক্ষন রান্না করতে হবে , যত ক্ষন না পানিটা শুকিয়ে যায়। যখন পানি শুকিয়ে তেল উপরে উঠে আসবে না ততক্ষন রান্না করবেন । মাঝে মাঝে ঢাকনা খুলে নেড়ে দিতে হবে। যখন মাংস গুলো নিচ থেকে উঠানো হবে তখন উপরের মাংস নিচে চলে যাবে। সব মাংস গুলো সমান তাপমাত্রায় চলে আসবে।
এবার বড় বড় ২৫০ গ্রাম রসুন নিতে হবে। রসুনের উপরের খোসা গুলো ফেলে দিবেন। কিন্তু গোড়া সব কেটে ফেলবেন না। রসুনের উপর ছোলার একটা লেয়ার রাখতে হবে। এরপর রসুনের উপর চাকু দিয়ে চিরে দিতে হবে। এটি খেতেও কিন্তু অসাধারন লাগবে।

মাংসের তেল উপরে উঠে আসলে রসুন আর চুই ঝাল দিয়ে দিতে হবে। এবার আবার উপর নিচে ভালো ভাবে নাড়া চাড়া করতে হবে। মাংসটা কিন্তু অনবরত নাড়তে হবে। এই পর্যায় অনবরত না নাড়লে মাংসটা লেগে যেতে পারে। এবার ঢাকা দিয়ে ৫ মিনিট অপেক্ষা করতে হবে। চুলোর আচঁ কিন্তু ফুল রাখতে হবে পুরো রান্নায়। ৫ মিনিট পর ঢাকনা খুলে মেথি গুড়ো দিয়ে দিতে হবে। এ ক্ষেত্রে কাচাঁ মেথি গুড়ো করে দিলেই হবে , ভেজে দিতে হবে না। আবার মাংস গুলো কষাতে হবে। মাংস গুলো ততক্ষন কষাতে হবে যতক্ষন না রসুন গুলো সিদ্ধ হবে। এর পর ১ চা চামচ ভাজা জিরার গুড়ো , ১ চা চামচ রাধুনি গুড়ো , ১ চা চামচ গরম মসলা দিয়ে দিতে হবে। আবার নাড়া চাড়া দিয়ে কষিয়ে রান্না করতে হবে। এ ভাবেই আপনি মজাদার চুই ঝাল রান্না করতে পারবেন।

 

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন