শিরোনাম :

কাচকি মাছের পাতুরি


রবিবার, ৩ মার্চ ২০১৯, ০৯:৩৯ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

কাচকি মাছের পাতুরি

ডেস্ক: রেস্তরাঁয় গিয়ে অর্থ খরচ করে বিদেশী খাবার না খেয়ে বাসায় দেশি খাবারের মাঝেই খুঁজে নিতে পারেন ‘ভোজন আনন্দ’। গরম ভাতের সঙ্গে অত্যন্ত সুস্বাদু কাচকি মাছের পাতুরি খাবারে এনে দিবে এক ভিন্ন রকমের ভালোলাগা। চলুন তবে দেখে নেয়া যাক কাচকি মাছের পাতুরি তৈরির রেসিপিটি-

উপকরণ: কাচকি মাছ ১ কাপ, পেঁয়াজ কুচি ১ কাপ, টমেটো টুকরা ১/২ কাপ, রসুন বাটা ১ চা চামচ, মরিচের গুঁড়ো ১ চা চামচ, হলুদ গুঁড়ো ১/২ চা চামচ, জিরা গুঁড়ো ১/৪ চা চামচ ,কাঁচা মরিচ ৪-৫ টি (ফালি করে নেয়া), ধনে পাতা কুচি ১/৩ কাপ, সরিষার তেল ২ টেবিল চামচ ও লবণ পরিমাণমতো।

প্রণালী: কলাপাতা যদি ফ্রেশ হয় তাহলে মাঝের মোটা অংশ কেটে ফেললে একটি পাতা ২ ভাগ করে হবে। পাতা ধুয়ে চুলার আগুনের তাপে অথবা ইলেক্ট্রিক ওভেন এ ৫-৮ মিনিট গরম করলে পাতা নরম হয়ে ভাঁজ করার উপযোগী হবে। চুলায় একটি তাওয়া বসিয়ে এর উপর কলা পাতা বিছিয়ে রাখতে হবে। এবার বাকি সব উপকরণ ভাল করে মাখিয়ে নিয়ে কলাপাতার এক প্রান্তে উপর বিছিয়ে দিতে হবে। অন্য প্রান্ত দিয়ে ঢেকে মাঝারী আঁচে রান্না করতে হবে ১৫ মিনিট এর মত। কলাপাতায় মোড়ানো মাছ সাবধানে উল্টে দিয়ে আরো ১৫ মিনিট রান্না করে নামিয়ে গরম গরম পরিবেশন করুন কাচকি মাছের পাতুরি।

 

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন