শিরোনাম :

লাউয়ের পায়েস


মঙ্গলবার, ২ এপ্রিল ২০১৯, ১০:০৬ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

লাউয়ের পায়েস

ডেস্ক: লাউ যদিও শীতের সবজি তবে এখন সারাবছরই পাওয়া যায়। লাউ এমন একটি সবজি যার শাক,ডগা, বিচি, খোসা ইত্যাদি সবই উপকারি। লাউ শুধু সবজি হিসেবে নয়, বিভিন্ন পদের রান্নাতেও ব্যবহার করে খাওয়া যায়। এমনি একটি রেসিপি হলো লাউ-দুধের পায়েস। লাউ-দুধের পায়েস যেমন উপকারি তেমনি খেতেও খুব সুস্বাদু। চলুন তবে জেনে নেয়া যাক লাউয়ের পায়েসের রেসিপি- 

উপকরণ: লাউ ১ কেজি, দুধ ২ লিটার, চিনি ৫০০ গ্রাম, ঘি ২ চামচ, কাজুবাদাম কুচানো আধ কাপ, কিশমিশ আধ কাপ, ছোটো এলাচ ৪টি, লবণ স্বাদ মতো।

প্রণালী: লাউয়ের খোসা ছাড়িয়ে খুব মিহি করে কুচিয়ে নিন। কুচানো লাউগুলো ভালো করে চিপে লাউ থেকে লাউয়ের পানি বের করে নিন। দুধ ভালো করে ফুটিয়ে ঘন করে রাখুন। কড়াইতে ঘি গরম করে কুচানো কাজু বাদামগুলোকে হালকা ভেজে তুলে নিন। এবার আগে থেকে ঘি দেয়া এই কড়াইতেই পানি বের করা লাউগুলোকে হালকা আঁচে ভালো করে ভেজে নিয়ে তাতে দুধ দিয়ে ভালো করে ফুটতে দিতে হবে। এর মধ্যে চিনি, ভাজা কাজু বাদাম কুচানো, লবণ স্বাদ মতো এবং কিশমিশ দিয়ে ভালো করে নাড়াচাড়া করে গোটা এলাচ দিয়ে ইচ্ছেমতো ঘন করে নামিয়ে নিলে লাউয়ের পায়েস তৈরি। লাউয়ের পায়েস ঠাণ্ডা হয়ে গেলে এর উপরে একটু কুচানো কাজু বাদাম ছড়িয়ে পরিবেশন করুন ।

 

 

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন