শিরোনাম :

মিষ্টি কুমড়োর চটপটি


রবিবার, ১৯ মে ২০১৯, ০৯:২৬ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

মিষ্টি কুমড়োর চটপটি

ডেস্ক: যত দিন যাচ্ছে ততই চড়ছে তাপমাত্রার পারদ! আর এই গরমে স্পাইসি খাবার-দাবার একেবারেই সহ্য হচ্ছে না! স্পাইসি খাবার খেলেই হজমের সমস্যা মাথা চাড়া দিচ্ছে। তাই শরীর আর মন এ বার চাইছে হালকা কিছু। তাই আজ পাতে থাক কুমড়োর চটপটি। তাই কুমড়ো দিয়ে মিষ্টি মিষ্টি ভিন্ন স্বাদের এই পদ তৈরি করুন, আট থেকে আশি— সবাই চেটেপুটে খাবে। ভাত, রুটি, লুচি বা পরোটা— সবের সঙ্গেই জমিয়ে খাওয়া যায় কুমড়োর চটপটি। এই পদ তৈরি করাও খুব সহজ। আসুন আজ শিখে নেওয়া যাক কুমড়োর চটপটি বানানোর সহজ রেসিপি...

কুমড়োর চটপটি বানাতে লাগবে:—

মিষ্টি কুমড়ো ৫০০ গ্রাম (ছোট ছোট টুকরো করে কাটা),পাঁচ ফোড়ন ১ চামচ, শুকনো লঙ্কা ২-৩টে, গোটা কাঁচা লঙ্কা ৫-৬টা, ২টো মাঝারি মাপের পেঁয়াজ (বড় বড় করে কাটা), বাদাম বাটা ১ চামচ , ফেটিয়ে নেওয়া টক দই আধা কাপ, আন্দাজ মতো ধনে পাতা কুচি, সরষের তেল পরিমাণ মতো, চিনি আর নুন স্বাদ মতো।


কুমড়োর চটপটি বানানোর পদ্ধতি:—

মিষ্টি কুমড়োর ভাল করে ধুয়ে জল ঝড়িয়ে সামান্য নুন মাখিয়ে রেখে দিন।একটি পাত্রে মাঝারি আঁচে ২ চামচ তেল দিন। তেল গরম হলে তাতে শুকনো লঙ্কা ও পাঁচ ফোড়ন দিন।ফোড়ন দেওয়া হয়ে গেলে কুমড়োর টুকরোগুলো দিয়ে দু’পাশ ভাল করে ভেজে নিন।এ বারে এর সঙ্গে পেঁয়াজ, কাঁচা লঙ্কা-সহ বাকি সব উপকরণ দিয়ে দিন (ধনেপাতা ছাড়া)।এর সঙ্গে ১ কাপ জল দিয়ে ভাল করে নেড়েচেড়ে কষিয়ে নিন।তেল ভেসে উঠলে ধনেপাতা কুঁচি ছড়িয়ে দিয়ে আরও মিনিট খানেক ঢেকে রাখুন।এ বার আঁচ থেকে নামিয়ে নিয়ে গরম গরম পরিবেশন করুন মিষ্টি কুমড়োর চটপটি।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন