শিরোনাম :

বুধবার থেকে টাকার বিনিময়ে সিম নিবন্ধন


মঙ্গলবার, ৩১ মে ২০১৬, ১১:৪৮ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

বুধবার থেকে টাকার বিনিময়ে সিম নিবন্ধন

নিজস্ব প্রতিবদেক: শেষ হচ্ছে বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধনের সময়সীমা। বুধবার থেকে বায়োমেট্রিক পদ্ধতিতে অনিবন্ধিত মোবাইল সিম নিষ্ক্রিয় হলেও তা নিবন্ধন করে সঙ্গে সঙ্গে চালু করতে পারবেন গ্রাহক। তবে টাকা দিয়ে বায়োমেট্রিক পদ্ধতিতে সিম পুনঃনিবন্ধন করতে হবে গ্রাহকদের। নির্ধারিত সময়ে সিম নিবন্ধন না করার জরিমানা হিসেবে ১৫০ থেকে ২০০ টাকা দিয়ে সিম নিবন্ধন করতে হবে ব্যবহারকারীদের।

এছাড়া নিষ্ক্রিয় হওয়ার দিন থেকে ৫৪০ দিনের মধ্যে তা না করলে ওই গ্রাহক তার সিমের স্বত্ব হারাবেন; অর্থাৎ অপারেটর তা অন্য যে কারো কাছে বিক্রি করতে পারবে। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) সূত্রে এসব তথ্য পাওয়া গেছে।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) সূত্রে জানা গেছে,  পুনঃনিবন্ধনের জন্য আর সময় বাড়ানো হচ্ছে না। এরপর অনিবন্ধিত সিমকার্ডের গ্রাহক তা চালু করতে চাইলে বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধনের সময় সিমকার্ডের আগের মূল্য পরিশোধ ও সরকার নির্ধারিত কর প্রদান করতে হবে। বন্ধ হওয়ার পর দেড় বছর পর্যন্ত সংশ্লিষ্ট গ্রাহকের মালিকানা সংরক্ষিত থাকবে। এ সময়ের মধ্যে সিমকার্ডটি পুনঃনিবন্ধনের মাধ্যমে চালুর সুযোগ পাবেন তারা। তা না হলে গ্রাহক তার মালিকানা হারাবেন ও সংশ্লিষ্ট অপারেটর সিমকার্ডটি অন্য গ্রাহকের কাছে বিক্রি করতে পারবে।


সংশ্লিষ্টরা জানিয়েছে, মঙ্গলবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ১০ কোটি ৬৩ লাখ ৬৫ হাজার সিমকার্ড নিবন্ধিত হয়। বিটিআরসির হিসাব অনুযায়ী, গত ৩০ এপ্রিল পর্যন্ত দেশে মোবাইল ফোন গ্রাহক সংখ্যা ছিল ১৩ কোটি ১৯ লাখ ৪৯ হাজার। এ হিসাবে ২ কোটি ৫৭ লাখ ৮৪ হাজার সিমকার্ড অনিবন্ধিত থাকছে।

এমএল

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন