শিরোনাম :

বিজ্ঞান ও প্রযুক্তিই আগামী প্রজন্মের হাতিয়ার: রাঙ্গা


রবিবার, ৫ জুন ২০১৬, ০৩:৫৭ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

বিজ্ঞান ও প্রযুক্তিই আগামী প্রজন্মের হাতিয়ার: রাঙ্গা

রংপুর প্রতিনিধি: বাংলাদেশকে সারাবিশ্বের কাছে মডেল রাষ্ট্র হিসেবে তুলে ধরতে আগামী প্রজন্মকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঙ্গা এমপি।

তিনি বলেছেন, বিজ্ঞান ও তথ্য প্রযুক্তিই আগামী প্রজন্মের হাতিয়ার। তাই বিজ্ঞান প্রযুক্তির মাধ্যমে বাংলাদেশকে বিশ্ব দরবারে তুলে ধরতে হবে। এজন্য আগামী প্রজন্মকে এখন থেকেই সেই চ্যালেঞ্জ গ্রহণে প্রস্তুত হবে।

রংপুরের কাউনিয়া উপজেলার মোফাজ্জল হোসেন উচ্চ বিদ্যালয় মাঠ প্রাঙ্গণে আন্ত: স্কুল বিজ্ঞান মেলার উদ্বোধনকালে টেলিকন্ফারেন্সে দেয়া প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

শুধু বছরে বছরে শিক্ষিতের হার বাড়লে হবে না, শিক্ষার মান বাড়াতে হবে উল্লেখ করে প্রতিমন্ত্রী রাঙ্গা বলেন, এখন দেশে জিপিএ ফাইভের ছড়াছড়ি। বেশির ভাগই বিজ্ঞানের শিক্ষার্থী। আমি চাই, তোমরা আগামী প্রজন্ম বিজ্ঞান চর্চার মধ্য দিয়ে নতুন নতুন আবিষ্কার কর। দেশকে এগিয়ে নাও। তবেই বিজ্ঞান ও তথ্য প্রযুক্তির কল্যাণ আমাদের কাজে আসবে।

অনুষ্ঠানে মোফাজ্জল হোসেন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আইয়ুব আলীর সভাপতিত্বে বক্তব্য দেন- কাউনিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ ফরহাদ হোসেন, কাউনিয়া উপজেলা চেয়ারম্যান মাহাফুজার রহমান, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা জাকির হোসেন, বিএসএফ’র নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের প্রোগ্রাম অফিসার মোরশেদ আলম, ডপস ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক উজ্জ্বল কুমার চক্রবর্ত্তী প্রমুখ।

এসময় বক্তারা বলেন, বিজ্ঞান ও তথ্য প্রযুক্তিই আগামী প্রজন্মের হাতিয়ার। আগামী প্রজন্মকে বিজ্ঞান বিষয়ে আগ্রহী হতে হবে। তাদের মধ্যে সক্ষমতা ও আত্মবিশ্বাস বাড়াতে হবে। বিজ্ঞানভিত্তিক চিন্তাভাবনা ও গবেষণায় বেশি সময় দিতে হবে। কারণ বিজ্ঞান ও প্রযুক্তিই হবে আগামী দিনে ডিজিটাল বাংলাদেশে উন্নয়নের প্রকৃত হাতিয়ার।

মেলায় অংশ নেয়া ৩০টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্য থেকে বিজ্ঞান শিক্ষায় বিশেষ অবদানের জন্য নাজিরদহ একতা উচ্চ বিদ্যালয় ও টেপামধুপুর বালিকা উচ্চ বিদ্যালয়ের বিজ্ঞান ক্লাবের শিক্ষার্থীদেরকে মাইক্রোসকোপসহ ল্যাবরেটরির উপকরণ প্রদান করা হয়।

এছাড়াও ৩টি ক্যাটাগরিতে খুদে বিজ্ঞানী, ৩টি ক্যাটাগরিতে বিজ্ঞান দেয়ালিকায় ও ৩টি ক্যাটাগরিতে বিজ্ঞান কুইজ পুরস্কার দেয়া হয়। পরে বিজ্ঞান ক্লাবের সদস্যদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের সহযোগিতায় ডপস ফাউন্ডেশন এ মেলার আয়োজন করে।

এসআর/এমকে

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন