শিরোনাম :

হাই এন্ডের মডুলার স্মার্টফোন আনার ঘোষণা রুবিনের


বুধবার, ৩১ মে ২০১৭, ০৪:৩১ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

হাই এন্ডের মডুলার স্মার্টফোন আনার ঘোষণা রুবিনের

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: এসেনশিয়াল ইনকরপোরেশন নামের একটি প্রতিষ্ঠান তৈরি করেছেন অ্যান্ড্রয়েড সফটওয়্যারের জনক অ্যান্ডি রুবিন। এই প্রতিষ্ঠান থেকে তিনি হাই  এন্ডের মডুলার স্মার্টফোন আনার ঘোষণা দিয়েছেন।

ফোনটির নাম এসেনশিয়াল ফোন। ফোনটিতে ৩৬০ ডিগ্রি ক্যামেরা মডিউল সমর্থন করবে। ফোনটির দাম হবে ৬৯৯ মার্কিন ডলার। আলাদা করে ৩৬০ ডিগ্রি ক্যামেরা কিনতে হবে।

স্মার্টফোন ও ক্যামেরা মিলিয়ে একত্রে দাম পড়বে ৭৪০ মার্কিন ডলার। শুরুতে কয়েকটি নির্দিষ্ট দেশে এ ফোন ছাড়ার ঘোষণা দিয়েছে এসেনশিয়াল।

মডুলার ফোনে কম্পিউটার যন্ত্রাংশের মতো যন্ত্রাংশ বদলানো যায়। ইচ্ছামতো ক্যামেরা, ফিটনেস ট্র্যাকার, মাইক্রোফোন, ব্যাটারি, স্পিকার পরিবর্তন বা নিজের মতো হালনাগাদ করে নিতে পারেন ব্যবহারকারী।

এসেনশিয়াল ফোনটির মাপ হবে ১৪১ বাই ৭১.১ বাই ৭.৮ মিমি। এর ওজন ১৮৫ গ্রাম। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমচালিত ফোনটিতে ব্যবহৃত হয়েছে ৫ দশমিক ৭ ইঞ্চি মাপের কিউএইচডি (২৫৬০ বাই ১৩১২ পিক্সেল) ডিসপ্লে।

এ বছরে কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮৩৫ প্রসেসরে যে কয়েকটি স্মার্টফোন বাজারে আসবে, তার মধ্যে অন্যতম এসেনশিয়াল। এতে থাকছে ৪ জিবি র‍্যাম, ১২৮ জিবি বিল্টইন মেমোরি। ফোনটির পেছনে ১৩ মেগাপিক্সেল ডুয়াল আরজিবি প্লাস মনো ক্যামেরা যুক্ত হয়েছে। এতে ইমেজ ফিউশন প্রযুক্তির পাশাপাশি এফ/ ১.৮ অ্যাপারচার ও এলইডি ফ্ল্যাশ থাকছে। ফোনটির সামনে থাকছে ৮ মেগাপিক্সেল ক্যামেরা।

ফোনটিতে ব্যাটারি থাকছে ৩ হাজার ৪০ মিলিঅ্যাম্পিয়ার, যাতে ইউএসবি টাইপ-সি সমর্থন করে। এতে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, ব্লুটুথ ৫.০, ওয়াই-ফাই, এনএফসি ও জিপিএস সমর্থন করে। টাইটানিয়াম কাঠামোর ফোনটিতে চারটি মাইক্রোফোন থাকবে।

২০০৫ সালে অ্যান্ড্রয়েড উদ্যোগকে গুগলের কাছে বিক্রি করে দেন রুবিন। এরপর আট বছর গুগলের হয়ে তাঁর ক্ষুদ্র উদ্যোগটিকে মুঠোফোনের দুনিয়ায় বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সফটওয়্যারে রূপ দিয়েছেন। ২০১৩ সালে গুগলের অ্যান্ড্রয়েড ও রোবটিকস ইউনিট থেকে সরে দাঁড়ান তিনি। ২০১৪ সালে গুগল ছেড়ে দেন। এরপর কাজ শুরু করেন ‘এসেনশিয়াল’ নামের একটি প্রতিষ্ঠানটি তৈরিতে। প্রতিষ্ঠানটিতে অ্যাপল ও গুগল থেকে বের হয়ে আসা ৪০ জন কর্মীকে একত্র করেছেন। তাঁর প্রতিষ্ঠান থেকে এল নতুন এ স্মার্টফোনটি।

স্মার্টফোন ছাড়া রুবিনের প্রতিষ্ঠান গ্রাহকের উপযোগী হার্ডওয়্যার ব্যবসা করবে। ৩৬০ ডিগ্রি ক্যামেরা ছাড়াও স্মার্ট হোম ডিভাইস বিক্রি করবে এসেনশিয়াল।

তথ্যসূত্র: গ্যাজেটস নাউ

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন