শিরোনাম :

গরিবের জন্য তৈরি হচ্ছে বিলাসবহুল উড়োজাহাজ


রবিবার, ৪ জুন ২০১৭, ১০:৫০ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

গরিবের জন্য তৈরি হচ্ছে বিলাসবহুল উড়োজাহাজ

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: দুর্যোগ কবলিত মানুষের সাহায্যে কাজে লাগাতে এবং ত্রাণসামগ্রী পরিবহনের জন্য তৈরি করা হচ্ছে বিশাল এক বিলাসবহুল উড়োজাহাজ। গুগলের সহপ্রতিষ্ঠাতা সের্গেই ব্রিনের উদ্যোগে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় নাসার রিসার্চ সেন্টারে এই উড়োজাহাজ তৈরির কাজ চলছে।

বিশেষজ্ঞরা মনে করছেন, এটি বিশ্বের সবচেয়ে বড় উড়ুক্কু যান হতে চলেছে। জানা যায়, এই উড়োজাহাজে সের্গেই বিন তার পরিবার ও বন্ধুবান্ধব নিয়ে ভ্রমণ করবেন। তাছাড়া বিশ্বজুড়ে মানবিক প্রকল্পে ত্রাণসামগ্রী সরবরাহের কাজে এই জাহাজ ব্যবহার করা হবে। আর এই উড়োজাহাজ তৈরিতে খরচ হচ্ছে ১০ কোটি মার্কিন ডলার।

কিন্তু গুগলের এই উড়োজাহাজ তৈরির প্রর্কল্প ইতোমধ্যেই বেশ সমালোচনায় এসেছে। অনেকেই বলছেন, গরিবের সাহায্যের জন্য উড়োজাহাজ তৈরি হচ্ছে, সেটিও আবার বিলাসবহুল! তবে গুগল আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি।

ব্লুমবার্গের দেওয়া তথ্য অনুযায়ী, নাসায় গুগলের উদ্যোগে যে উড়োজাহাজটি তৈরি করা হচ্ছে তা ৬৫০ ফুট লম্বা হবে। তবে এই যানটি চালাতে কি পরিমাণ জ্বালানি লাগবে সে সম্পর্কে কিছু জানা যায়নি। প্রায় তিন বছর আগে এই উড়োজাহাজের প্রকল্প হাতে নেন উদ্যোক্তা সের্গেই বিন।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন