শিরোনাম :

আজ ১৮ ঘন্টা সিম বিক্রির কার্যক্রম বন্ধ থাকবে


বৃহস্পতিবার, ১৫ জুন ২০১৭, ০২:১২ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

আজ ১৮ ঘন্টা সিম বিক্রির কার্যক্রম বন্ধ থাকবে

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: কেন্দ্রীয় বায়োমেট্রিক ভেরিফিকেশন মনিটরিং প্ল্যাটফর্ম এর মাধ্যমে সিমের তথ্য সংরক্ষণ ও যাচাই-বাছাইয়ের জন্য বৃহস্পতিবার রাত ৮টা থেকে পরদিন শুক্রবার বেলা ২টা পর্যন্ত ১৮ ঘণ্টা দেশে সকল নতুন সিম বিক্রি বন্ধ থাকবে।

এতে একটি এনআইডির বিপরীতে কতগুলো সিম নেওয়া হয়েছে, সে তথ্য জানাতে পারবে সরকার। এর ফলে অপরাধ করার সুযোগ অনেকংশেই কমে আসবে।

বুধবার সচিবালয়ে এক বিশেষ সংবাদ সম্মেলনে এ সব তথ্য জানান ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। এ সময় তিনি বলেন, ‘বায়োমেট্রিক ভেরিফিকেশন সফলভাবে মাত্র ৫ মাসের মধ্যে শেষ হয়েছে। আমরা বলেছিলাম, এই পদ্ধতিতে বিভিন্ন প্রক্রিয়ায় নিচ্ছিদ্র করতে চাই। বায়োমেট্রিক ভেরিফিকেশনের ধারাবাহিকতায় আরও একটি ধাপ আজ যুক্ত হলো। এই সিস্টেমে সব অপারেটর যুক্ত হয়েছে।’

তিনি আরও বলেন, ‘একটি জাতীয় পরিচয়পত্রের (এনআইডির) বিপরীতে সব অপারেটরের মিলিয়ে ২০টির বেশি সিম নিবন্ধিত আছে কি না, তা যাচাই করতে বৃহস্পতিবার রাত থেকে চালু হচ্ছে সেন্ট্রাল বায়োমেট্রিক ভেরিফিকেশন মনিটরিং প্লাটফর্ম। এই কার্যক্রমের মধ্য দিয়ে প্রত্যেক অপারেটরের কাছ থেকে একটি এনআইডির বিপরীতে কতটি সিম আছে, তা জানা যাবে।’

সংবাদ সম্মেলনে জানানো হয়, একটি এনআইডির বিপরীতে কতটি সিম আছে, তা শনাক্ত করা সম্ভব হলে পরবর্তীতে একটি নির্দিষ্ট সময় দিয়ে অতিরিক্ত সিমগুলো বন্ধ করতে গ্রাহককে জানানো হবে। টেলিযোগাযোগ মন্ত্রণালয় এ জন্য সরাসরি কাজ করবে। তবে মন্ত্রণালয়ের নির্দেশনার পরেও যদি কোনো অপারেটর সিম বন্ধ না করে, তাহলে বিটিআরসির মাধ্যমে সেটা বন্ধ করে দেওয়া হবে। এ ছাড়া সিম বন্ধের একটি নীতিমালা তৈরিরও কাজ করছে সরকার।

 

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন