শিরোনাম :

২০০ পোস্ট অফিস আসছে অটোমেশনের আওতায়


মঙ্গলবার, ১১ জুলাই ২০১৭, ০২:২০ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

২০০ পোস্ট অফিস আসছে অটোমেশনের আওতায়

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম জানিয়েছেন, ২০০ উপজেলা পোস্ট অফিস (ইউপিও) এবং টাউন সাব-পোস্ট অফিসকে অটোমেশনের আওতায় আনার কার্যক্রম চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

সোমবার জাতীয় সংসদে নিজাম উদ্দিন হাজারীর (ফেনী-২) লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। এর আগে বিকেল ৫টা ২১ মিনিটে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের দিনের কার্যক্রম শুরু হয়।

তারানা হালিম বলেন, বাংলাদেশ ডাক বিভাগের কার্যপ্রক্রিয়া স্বয়ংক্রিয়করণ শীর্ষক একটি প্রকল্প বর্তমানে চলমান। এ প্রকল্পের আওতায় ইতোমধ্যে ৭১টি প্রধান ডাকঘর এবং ১৩টি মেইল অ্যান্ড সটিং অফিসকে সফটওয়্যারের মাধ্যমে অটোমেশনের আওতায় আনা হয়েছে।আরও ২০০টি উপজেলা পোস্ট অফিস এবং টাউন সাব-পোস্ট অফিসকে অটোমেশনের আওতায় আনার কার্যক্রম চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

তিনি বলেন, ডাকঘরগুলোতে সার্ভার, অন-লাইন ইউপিএস, কম্পিউটার, ইউপিএস, লেজার প্রিন্টার, নেটওয়ার্ক প্রিন্টার, বারকোড স্ক্যানার, পস প্রিন্টার, কম্পিউটার চেয়ার ও টেবিল এবং বিভিন্ন নেটওয়ার্ক যন্ত্রপাতি সরবরাহ করা হয়েছে।

গোলাম দস্তগীর গাজীর (নারায়ণগঞ্জ-১) এক লিখিত প্রশ্নের জবাবে তিনি জানান, সারাদেশে মোট পোস্ট অফিসের সংখ্যা ৯৮৮৬টি। এরমধ্যে জিপিও ৪টি, এ-গ্রেড প্রধান ডাকঘর ২৩টি, বি-গ্রেড প্রধান ডাকঘর ৪৫টি, উপজেলা পোস্ট অফিস (ইউপিও) ৩৯৯টি, সাব-পোস্ট অফিস (এসও) ৯৪৫টি, অবিভাগীয় সাব-পোস্ট অফিস (ইডিবিও) ৩২২টি, বিভাগীয় শাখা পোস্ট অফিস (বিও) ১০টি, অবিভাগীয় শাখা পোস্ট অফিস (ইডিবিও) ৮১৩৮টি।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন