শিরোনাম :

ভূমি অফিসকে ডিজিটাল করতে ৫১টি উদ্ভাবনী


বৃহস্পতিবার, ২০ জুলাই ২০১৭, ০৩:১৯ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

ভূমি অফিসকে ডিজিটাল করতে ৫১টি উদ্ভাবনী

ডেস্ক প্রতিবেদন: মাগুরা জনবান্ধব, দুর্নীতিমুক্ত ও ডিজিটাল ভূমি অফিস বির্নিমাণে মাগুরা সদর উপজেলা ভূমি অফিসে ‘দুর্নীতিকে ‘না’ বলি দেশ গঠনে সহায়তা করি’ এ প্রতিপাদ্য নিয়ে ৫১টি উদ্ভাবনী এবং উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন করা হয়েছে। এর ফলে উপজেলা ভূমি অফিসে সেবা নিতে আসা মানুষ এর সুফল পেতে শুরু করেছে।

মাগুরা সদর উপজেলা ভূমি অফিসে সেবা নিতে আসা সদর উপজেলার সিবরামপুর গ্রামের অমল কুমার ঘোষ, নিজনান্দুয়ালী গ্রামের রোকেয়া বেগম ও জগদল ইউনিয়নের রুপটি গ্রামের ওলিয়ার রহমান জানান, সদর উপজেলা ভূমি অফিসে বিভিন্ন উদ্ভাবনী ও উন্নয়ন কার্যক্রম বাস্তবায়নের ফলে ভূমি অফিসের কর্মকর্তা কর্মচারীরা অত্যন্ত আন্তরিকভাবে সেবা দিচ্ছেন। তারা জমির নামজারিসহ জমি সংক্রান্ত বিভিন্ন কাজের জন্য ভূমি অফিসে এসেছেন অফিসে কোনরকম ভোগান্তি ছাড়াই সেবা পেতে, কাগজপত্র জমা দিয়েছেন এবং নির্ধারিত সময়ে সেবা পেয়েছেন। এ ধরনের উদ্যোগ মাগুরা জেলার অন্যান্য উপজেলা ভূমি অফিসে কার্যকর করলে জেলার মানুষ ব্যাপকভাবে উপকৃত হবে।

সদর উপজেলা ভূমি অফিস সূত্রে জানা গেছে, জনবন্ধব, দুর্নীতিমুক্ত ও ডিজিটাল ভূমি অফিস বির্নিমানে যে উদ্ভাবনী এবং উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন করা হয়েছে সেগুলো হচ্ছে: ই-মিউটেশন (নামজারি অটোমেশন প্রক্রিয়া),ভূমির পাঠশালা অ্যাপস, কল ইওর এসি ল্যান্ড, ভিপি ও খাস জমি চেকার অ্যাপস, বায়োমেট্রিক হাজিরা, ওয়ান স্টপ সার্ভিস ডেস্ক, আধুনিক হেল্পডেস্ক, অন দ্য স্পট চান্দিনা ভিটির লীজ নবায়ন, স্কাইপের মাধ্যমে গনশুনানি, ক্লোজ সার্কিট ক্যামেরা, কর্পোরেট অফিস ওয়ান ডে, ডিজিটাল সিটিজেন চার্টার, সেবা সম্মেলন, স্যাগাসিটি বোর্ড, তথ্য ইউনিট, সততা স্টোর, নামজারি কেসের ফরোয়ার্ড ডায়েরি বোর্ড, মিস কেসের ফরোয়ার্ড ডায়েরি বোর্ড, কর্মচারীদের পরিচিতি, সিটিজেন চার্টার বোর্ড, ভূমি সংক্রান্ত দেওয়াল লিখন, সচেতনতামূলক ভিজিটিং কার্ড, অভিযোগ ও পরামর্শ বক্স, গ্রন্থাগার গঠন, নামজারি প্রক্রিয়া বোর্ড, উপজেলা রাজস্ব প্রশাসনের মৌলিক তথ্য বোর্ড, নামজারি প্রক্রিয়া বোর্ড, উপজেলা রাজস্ব প্রশাসনের মৌলিক তথ্য বোর্ড, মহিলাদের নামাজ ঘর,সেবা প্রার্থীদের জন্য পানির ব্যবস্থা, সেবা প্রার্থীদের জন্য ওয়েটিং চেয়ার, ডিজিটাল ঘড়ি স্থাপন, ডাস্টবিন স্থাপন, বাই পোস্ট খতিয়ান প্রেরণ, কর্মচারীদের আইডি কার্ড বিতরণ, সাপ্তাহিক গণশুনানি, ভূমি সংক্রান্ত বার্তা, দুর্নীতি বিরোধী বার্তা, উপজেলা ভূমি অফিসের ডিজিটাল সাইন বোর্ড নোটিশ বোর্ড, সচেতনতামূলক বার্তা বোর্ড, এসি ল্যান্ডের অফিস রুম সংস্কার ও সুসজ্জিতকরণ, কর্মচারীদের অফিস রুম সংস্কার ও সজ্জিতকরণ, রেকর্ড রুম পুনঃসজ্জিতকরণ, কর্মচারীদের মূল্যায়ন কর্মসূচি, স্কুল-কলেজে ভূমি বিষয়ক কুইজ অনুষ্ঠান, ভিজিটরস নোট, সন্তুষ্টি বক্স স্থাপন, সকল ইউনিয়ন ভূমি অফিসে অভিযোগ বক্স বিতরণ, সকল ইউনিয়ন ভূমি অফিসে সিটিজেন চার্টার বিতরণ, উপজেলা ভূমি অফিস দুর্নীতি মুক্ত ঘোষণা।

মাগুরা সদর উপজেলা ভূমি অফিসের এসি ল্যান্ড জাকির হোসেন জানান, ভূমি সেবা সহজ করতে তিনি এই উদ্যোগ বাস্তবায়ন করেছেন। যাতে করে ভূমি সংক্রান্ত কাজে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হয়। এবং সাধারণ মানুষ যাতে হয়রানিমুক্ত ও দুর্নীতিমুক্ত সেবা পায়। ভূমি অফিসে কাজের জন্য মানুষকে যেন দিনের পর দিন ঘুরতে না হয়। এই লক্ষ্যে সরকারি অর্থায়নে মাগুরা সদর উপজেলা ভূমি অফিসে এ সকল উদ্ভাবনী এবং উন্নয়নের কার্যক্রম বাস্তবায়িত হয়েছে।

তিনি আরো জানান, মাগুরা জেলা প্রশাসক আতিকুর রহমানের এ সব কর্যক্রমের উদ্বোধনের পর জেলা প্রশাসকের আমন্ত্রণে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের ইকনোমিক কাউন্সেলর ড. মোহম্মদ আবুল হাসান সদর উপজেলা ভূমি অফিস পরিদর্শন করেন। তিনি ৫১টি কর্মসূচি ঘুরে দেখেন এবং এসব কর্মসূচিকে ভূমি সেবার জন্য চমৎকার ব্যবস্থাপনা বলে উল্লেখ করেন।

জেলা প্রশাসক আতিকুর রহমান জানান, মাগুরা সদর উপজেলা ভূমি অফিসে ‘দুর্নীতিকে ‘না’ বলি দেশ গঠনে সহয়তা করি’ এই প্রতিপাদ্য নিয়ে ৫১টি উদ্ভাবনী এবং উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন করা হয়েছে। এটি ভিশন-২০২১ বাস্তবায়নে ভূমি সংক্রান্ত সেবা দানের ক্ষেত্রে একটি মাইলফলক। জেলার অন্য তিন উপজেলা ভূমি অফিসেও এ কার্যক্রম যতদ্রুত সম্ভব চালু করা হবে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন