শিরোনাম :

মোবাইল অ্যাপসই বলে দেবে ডায়াবেটিসের খবর


মঙ্গলবার, ২৫ জুলাই ২০১৭, ০১:২৭ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

মোবাইল অ্যাপসই বলে দেবে ডায়াবেটিসের খবর

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: এক ফোঁটাও রক্ত এখন আর পড়বে না। সুঁচ ফোটাতে হবে না এখন আর। শুধুমাত্র মোবাইল অ্যাপসই বলে দেবে আপনার ডায়াবেটিস আছে কি না, কিংবা আপনার ডায়াবেটিস হলে, তার পরিমাণ এখন কত। ব্রিটিশ বিজ্ঞানীদের উদ্ভাবিত এই নতুন অ্যাপ ধীরে ধীরে বেশ জনপ্রিয় হয়ে উঠছে। এখন থেকে হাতে সুঁচ ফোটানের পালা শেষ। এসে গেছে নতুন অ্যাপ এপিক হেলথ (Epic Health)!

আপনার ডায়াবেটিস ১ হোক বা ২, এই অ্যাপ কাজে লাগবে সবক্ষেত্রেই। রক্তারক্তির কোনও ব্যাপার নেই এখানে। শুধুমাত্র ক্যামেরার লেন্সের ওপর আপনার আঙুলের ডগা রাখুন এবং বেশ কিছু ক্লোজ ছবি তুলে নিন। এই ছবি গুলো থেকেই আপনার হার্ট রেট, তারমাত্রা, রক্তচাপ থেকে শুরু করে রেসপিরেশন রেট কিংবা রক্তে অক্সিজেনের তারতম্য সব কিছুই জানা যাবে। এমন টাই দাবি করছেন গবেষকরা।

অ্যাপের প্রস্তুতকারক ডমিনিক উড বলেন, কোনও কিছু ছেঁড়াফোঁড়া নয়, স্রেফ ননইনভেসিভ টেস্টের মধ্যে দিয়েই যা তথ্য জানার জানা যাবে। নির্দিষ্ট প্রক্রিয়ায় ধারাবাহিক ভাবে তথ্য জানিয়ে দিতে পারে এই অ্যাপ। উড আরও বলেন, শুধু ডায়াবেটিসের পরিমাণ নির্ধারণই নয়। ডায়াবেটিস আছে কিনা কিংবা ডায়াবেটিসের সম্ভাবনা রয়েছে কিনা, সে সম্পর্কেও তথ্য দিতে পারে এই অ্যাপ। অন্তত, রোগ হবার আগে সতর্ক হওয়ার একটা সুযোগ দেবে এই এপিক হেলথ মোবাইল অ্যাপ।

এই অ্যাপ রোগীর পালস রেটের তারতম্য পরীক্ষা করতে পারে। পালসের সঙ্গে রক্তে গ্লুকোজের পরিমাণের একটা সম্পর্ক রয়েছে। জীবন যাপনে একটু পরিবর্তন আনলেই পুরোদমে টাইপ ২-এর ডায়াবেটিস রোগী হওয়ার হাত থেকে রক্ষা পেতে পারেন। ইউকে-র ড্যান হাওয়ার্থ বলেন, এক ফোটা রক্তও লাগবে না, চলতি পদ্ধতির বাইরে গিয়ে এই ধরণের ননইনভেসিভ অ্যাপ বেশ আকর্ষণীয়।

তবে এখনই কোনও প্লে স্টোরে এই অ্যাপ মিলছে না। অপেক্ষা করতে হবে এই বছরের শেষ পর্যন্ত। গত তিন বছর ধরে এপিক হেলথ নিয়ে গবেষণা চলেছে। সামনের কয়েকটা মাস চলবে পরীক্ষা বা ক্লিনিকাল ট্রায়াল। তাতে সফল হলেই বাজারে চলে আসবে এপিক হেলথ।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন