শিরোনাম :

আইফোন ৮-এর লক খুলবে মুখ দেখে


বৃহস্পতিবার, ৭ সেপ্টেম্বর ২০১৭, ১০:১৩ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

আইফোন ৮-এর লক খুলবে মুখ দেখে

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক:  আর মাত্র কয়েক দিনের অপেক্ষা। তার পরই মুক্তি পাচ্ছে আইফোনপ্রেমীদের বহুল আকাঙ্ক্ষিত আইফোন-৮। আর আইফোনের নতুন সংস্করণ মানেই নিত্যনতুন চমক। এবারও তার ব্যতিক্রম হচ্ছে না। কোরিয়ান হেরাল্ড পত্রিকার বরাত দিয়ে ম্যাশেবল জানায়, আইফোন-৮-এ ফিঙ্গার প্রিন্ট স্ক্যান প্রযুক্তির জায়গা দখল করবে ফেস রিকগনিশন প্রযুক্তি। অর্থাৎ ব্যবহারকারীর মুখ হবে আইফোন-৮-এর লক খোলার পাসওয়ার্ড। আর ব্যবহারকারীর চেহারা চিনতে এক সেকেন্ডের ১০ লাখ ভাগের এক ভাগ সময় নেবে আইফোন-৮।

আইফোনের সঙ্গে সংশ্লিষ্ট একটি সূত্রের বরাত দিয়ে কোরিয়ান হেরাল্ড পত্রিকা জানায়, ত্রিমাত্রিক সেন্সরের পাশাপাশি আইফোন-৮-এ নতুন ফেসিয়াল রিকগনিশন স্ক্যানার থাকছে, যা এক সেকেন্ডের ১০ লাখ ভাগের এক ভাগ সময়ের মধ্যে ব্যবহারকারীর চেহারা চিনতে পারবে। এ ছাড়া সামনে ও পেছনের ক্যামেরায় ছবি তোলার জন্য থাকবে অগমেন্টেড রিয়েলিটি, ত্রিমাত্রিক ভার্চুয়াল ছবি তোলার সুযোগ। যা শুধু ছবি তোলার ব্যক্তিটিকেই নয়, তার আশপাশের পরিবেশ ও সময়কে ফুটিয়ে তুলতে সক্ষম হবে।

যদি আইফোন-৮-এ ফিঙ্গার প্রিন্ট প্রযুক্তির পরিবর্তে ফেস রিকগনিশন প্রযুক্তির ব্যবহার করা হয়, তাহলে সমস্যায় পড়তে পারেন এর ব্যবহারকারীরা। কারণ ২০১৩ সালে যখন আইফোনের ফিঙ্গার প্রিন্ট প্রযুক্তি আসে, তখন দ্রুতই সেটা গাণিতিক কোডের মাধ্যমে লক করার বিকল্প হয়ে ওঠে। প্রথম দিকে ফিঙ্গার প্রিন্ট প্রযুক্তি সময় নিত প্রায় এক সেকেন্ড।পরবর্তী আইফোনে এক সেকেন্ড সময়কে আরো কমিয়ে আনা হয়।তাই আইফোন যদি ফেস রিকগনিশন প্রযুক্তি নিয়ে আসে, তাহলে এটাকেও ফিঙ্গার প্রিন্ট প্রযুক্তির মতই দ্রুত হতে হবে। ফেস রিকগনিশন প্রযুক্তিসমৃদ্ধ প্রথম কিস্তির আইফোন-৮-এ যা করাটা প্রায় অসম্ভব। এমনটাই মত বিশেষজ্ঞদের। অবশ্য এই প্রযুক্তি উন্নয়নে আইফোন তো কাজ করবেই।

দ্রুততা ও কার্যকারিতার পাশাপাশি আইফোন-৮-এ আরো থাকছে তারবিহীন চার্জিং প্রযুক্তি।এ ছাড়া গতবারের রোজ গোল্ড রঙের আইফোনের জায়গা দখল করছে তামাটে রঙের আইফোন।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন