শিরোনাম :

নিরবচ্ছিন্নভাবে জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করা হবে: খনিজ সম্পদ প্রতিমন্ত্রী


মঙ্গলবার, ১৯ সেপ্টেম্বর ২০১৭, ০৫:৩২ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

নিরবচ্ছিন্নভাবে জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করা হবে: খনিজ সম্পদ প্রতিমন্ত্রী

ডেস্ক প্রতিবেদন: বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, নিরবচ্ছিন্নভাবে প্রাথমিক জ্বালানি সরবরাহ করে জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করা হবে। শিল্প কারখানায় গ্যাসের সাথে এলএনজি মিশ্রিত করে মিশ্রিত গ্যাস সরবারহ করা হবে। এতে মূল্য কিছুটা বেশি হলেও ব্যবসায়িদের জন্য লাভজনক হবে। 

প্রতিমন্ত্রী আজ পেট্রোবাংলায় এলএনজি ক্রয়ে সহযোগিতার বিষয়ে গানভর ও পেট্রোবাংলার মধ্যে সমঝোতা স্বারক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। তিনি বলেন, গ্যাসের সংকট আগামী বছরের এপ্রিল হতেই হ্রাস পেতে থাকবে।

এলএনজি ক্রয়ের জন্য কাতারের রাশগ্যাস, ওমানের ওমান ট্রেডিং ইন্টারন্যাশনাল, ইন্দোনেশিয়ার পারটোমিনা, সুইজারল্যান্ডের এস্ট্রা ওয়েল ও সিংগাপুরের গানভরের সাথে সমঝোতা স্বারক চুক্তি করা হয়েছে। তাছাড়াও স্পট মার্কেট থেকে এলএনজি ক্রয়ের জন্য গত ১৭ আগষ্ট ২০১৭ তারিখে ইওআই (ঊঙও) চাওয়ার প্রেক্ষিতে ৪১ টি প্রতিষ্ঠান আগ্রহ প্রকাশ করেছে। প্যানেল তৈরী করে Masters Sales Procurement Agreement (MSPA)  স্বাক্ষর করা হবে।

প্রথম ধাপে আমদানিকৃত ৫০০ এমএমসিএফডি এলএনজি এপ্রিল ২০১৮ হতে চট্টগ্রাম অঞ্চলে ব্যবহৃত হবে। দ্বিতীয় পর্যায়ের অক্টোবর ২০১৮ তে ৫০০ এমএমসিএফডি এলএনজি আমদানি শুরুর পর তা দেশের মধ্যাঞ্চলে সরবরাহ করা সম্ভব হবে। প্রথম ধাপে এলএনজি চট্টগ্রামে সরবরাহ করা শুরু হলেও এর ফলাফল অন্যান অঞ্চলেও অনুভুত হবে। কারণ বর্তমানে চট্টগ্রামে সরবরাহকৃত দৈনিক প্রায় ২৩০-২৫০ মিলিয়ন ঘনফুট অন্যান্য অঞ্চলে সরবরাহ করা সম্ভব হবে। তা ছাড়াও এলএনজি ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করার উদ্যোগও আমরা নিয়েছি।

সমঝোতা স্বারক চুক্তিটিতে পেট্রোবাংলার পক্ষে সংস্থার সচিব সৈয়দ আশফাকুজ্জামান এবং Gunvor Singapore PTE Ltd. Luc Speeleveled, Head of LNG-BD/Asia


অনুষ্ঠানে অন্যান্যের মাঝে জ্বালানি ও খনিজ সম্পদ সচিব নাজিমউদ্দিন চৌধুরী ও প্রেট্রোবাংলার চেয়ারম্যান আবুল মনসুর মো: ফয়জুল্লাহ বক্তব্য রাখেন।

 

 

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন