শিরোনাম :
   মিয়ানমারে বিলাসবহুল হোটেলে ব্যাপক আগুন, নিহত ১    ঢাকা বিশ্ববিদ্যালয়ের নতুন প্রক্টর ড. এ কে এম গোলাম রব্বানী    রাবির ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে মেস মালিকদের চরম স্বেচ্ছাচারিতা    বর্ষিয়ান সাংবাদিক বাটুলের হীরক জন্ম জয়ন্তি    ঢাবি’র ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা আগামীকাল    দেশব্যাপী ভ্রাম্যমান লাইব্রেরি কার্যক্রম শুরু করতে যাচ্ছে গণগ্রন্থাগার     বস্তিবাসীদের জন্য ১০ হাজার ফ্ল্যাট নির্মাণ করবে সরকার    বেড়িবাঁধ পূনঃনির্মাণ কাজ উদ্বোধন:  দুঃখ ঘুচবে শাহ্পরীর দ্বীপের অর্ধলাখ মানুষের    ফেসবুকে আপত্তিকর মন্তব্য:  রেহাই পেলেন দুই আ. লীগ নেতা    নদীগর্ভে বিলীনের পথে নবনির্মিত সাইক্লোন সেল্টার

কাতারের জ্বালানি মন্ত্রীর সাথে বিদ্যুৎ প্রতিমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ


সোমবার, ২৫ সেপ্টেম্বর ২০১৭, ০৪:১৬ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

কাতারের জ্বালানি মন্ত্রীর সাথে বিদ্যুৎ প্রতিমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ

ডেস্ক প্রতিবেদন: বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ আজ কাতারের দোহায় জ্বালানি মন্ত্রণালয়ের সভাকক্ষে জ্বালানি ও শিল্প মন্ত্রী ড. মোহাম্মদ বিন সালাহ আল সাদা এর সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। এ সময় তারা পারস্পারিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

প্রতিমন্ত্রী কাতারের মন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে বলেন, ভ্রাতৃপ্রতিম কাতার আমাদের পরিক্ষীত বন্ধু। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ দ্রুত উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে। এ উন্নয়নের জন্য নিরবচ্ছিন্ন জ্বালানি সরবরাহ করা অপরিহার্য। বর্তমানে গ্যাসের চাহিদা প্রতিদিন ৩,৬০০ এমএমসিএফ তা বেড়ে ২০৪১ সালে হবে ৮,০০০ এমএমসিএফ।

এ গ্যাসের চাহিদা অনেকটা এলএনজি দ্বারাই পূরণ করতে হবে। তিনি বাংলদেশের উন্নয়নের প্রতিরূপ তুলে ধরে বলেন, পেট্রোকেমিক্যাল ইন্ডাস্ট্রিসহ নানাবিধ খাতে বাংলাদেশে বিনিয়োগে সুপরিবেশ বিরাজ করছে। তিনি এসময় এলএনজি সরবরাহ বৃদ্ধির কার্যকরি পদক্ষেপ গ্রহণের অনুরোধ জানান।

উল্লেখ্য যে, প্রতিমন্ত্রী নসরুল হামিদ কাতারের রাজগ্যাসের সাথে বার্ষিক ২.৫ মিলিয়ন টন এলএনজি সরবরাহের চুক্তি স্বাক্ষর উপলক্ষে কাতারে অবস্থান করছেন। তিনি ২৪ সেপ্টেম্বর ২০১৭ কাতার গমণ করেছেন এবং ২৫ সেপ্টেম্বর ২০১৭ তারিখে চুক্তি শেষে দেশে ফিরবেন।

কাতারের শিল্প ও জ্বালানি মন্ত্রী বিপদের সময় রহিঙ্গাদের পাশে থাকার জন্য ধন্যবাদ জানিয়ে বলেন, কাতার সব সময় বাংলাদেশের পাশে থাকবে। দু’দেশে শিল্প ও জ্বালানি খাতে উন্নয়নে সমন্বিতভাবে কাজ করার অহ্বান জানিয়ে আরো বলেন, সম্ভাবনাময় খাতগুলো খুঁজে বের করতে হবে।

সৌজন্য সাক্ষাৎকালে অন্যান্যের মধ্যে কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আশুদ আহমেদ, পেট্রোবাংলার চেয়ারম্যান আবুল মনসুর মো: ফয়জুল্লাহ, কাতার পেট্রোলিয়ামের প্রেসিডেন্ট সাদ শেরিদা আল কাবি ও রাজগ্যাস মার্কেটিং কমিটির চেয়ারম্যান হামাদ রশিদ আল-মহান্নাদি উপস্থিত ছিলেন।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন