শিরোনাম :
   মিয়ানমারে বিলাসবহুল হোটেলে ব্যাপক আগুন, নিহত ১    ঢাকা বিশ্ববিদ্যালয়ের নতুন প্রক্টর ড. এ কে এম গোলাম রব্বানী    রাবির ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে মেস মালিকদের চরম স্বেচ্ছাচারিতা    বর্ষিয়ান সাংবাদিক বাটুলের হীরক জন্ম জয়ন্তি    ঢাবি’র ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা আগামীকাল    দেশব্যাপী ভ্রাম্যমান লাইব্রেরি কার্যক্রম শুরু করতে যাচ্ছে গণগ্রন্থাগার     বস্তিবাসীদের জন্য ১০ হাজার ফ্ল্যাট নির্মাণ করবে সরকার    বেড়িবাঁধ পূনঃনির্মাণ কাজ উদ্বোধন:  দুঃখ ঘুচবে শাহ্পরীর দ্বীপের অর্ধলাখ মানুষের    ফেসবুকে আপত্তিকর মন্তব্য:  রেহাই পেলেন দুই আ. লীগ নেতা    নদীগর্ভে বিলীনের পথে নবনির্মিত সাইক্লোন সেল্টার

গুগলের ১৯তম জন্মদিন আজ


বুধবার, ২৭ সেপ্টেম্বর ২০১৭, ০২:৫৩ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

গুগলের ১৯তম জন্মদিন আজ

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের জন্মদিন আজ (২৭ সেপ্টেম্বর)। ১৮ পেরিয়ে ১৯ বছরে পা দিল গুগল। জন্মদিন উপলক্ষে গুগল একটি বিশেষ “স্পিনার’ চালু করেছে যার মাধ্যমে ডুডল গেমে একজন খেলোয়াড় তার স্মরণীয় মুহূর্তে যেতে পারবেন।

এছাড়া জন্মদিন উপলক্ষে গুগল ফান বক্সে একটি স্নেক গেমও চালু করেছে।

২৭ সেপ্টেম্বরকে গুগল জন্মদিন হিসেবে পালন করলেও এটা নিয়ে কিছুটা বিতর্ক আছে। এর আগেও ভিন্ন ভিন্ন কয়েকটি তারিখে জন্মদিন পালন করেছে প্রতিষ্ঠানটি। ২০০৪ ও ২০০৫ সালে গুগলের জন্মদিন পালন করা হয় সেপ্টেম্বরের ৭ ও ৮ তারিখে। সেপ্টেম্বরের ২৬ তারিখেও পালন করা হয়েছে গুগলের জন্মদিন। কিন্তু ২০০৬ সাল থেকে ২৭ সেপ্টেম্বর পালন করা হয় গুগলের জন্মদিন।

উল্লেখ্য, ১৯৯৮ সালে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের হলের একটি রুমে বিশ্ববিদ্যালয়ের পিএইচডির দুই ছাত্র ল্যারি পেজ ও সার্গেই ব্রিনের হাত ধরে যাত্রা শুরু হয়েছিল গুগলের।

কিন্তু স্ট্যানফোর্ড কর্তৃপক্ষ তাদের এই কাজে ব্যাঘাত ঘটায়। কারণ, তাদের দুজনের কাজের জন্য পুরো বিশ্ববিদ্যালয়ের ব্যান্ডউইথ খরচ হয়ে যাচ্ছিল। এরপর বিশ্ববিদ্যালয়ের রুম ছেড়ে নিজেদের বাড়ির গ্যারেজে যাত্রা শুরু করে গুগল।

বর্তমানে বিশ্বের শীর্ষ কোম্পানিগুলোর মধ্যে গুগল অন্যতম। ফোর্বস ম্যাগাজিনে বিশ্বের শীর্ষ ধনীর তালিকায় ল্যারি পেজ ১২তম এবং সার্গেই ব্রিন ১৩তম।

 

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন